Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

‘আমাগো আর ভিক্ষা করতে অইবো না’

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি

এপ্রিল ১৮, ২০২৩, ০২:১৮ পিএম


‘আমাগো আর ভিক্ষা করতে অইবো না’

দু-মুঠো ভাতের জন্য রৌদ্রে পুড়ে, বৃষ্টিতে ভিজে মানুষের দুয়ারে দুয়ারে ভিক্ষা করতে হতো। কেউ ভিক্ষা দিতো, কেউবা তাড়িয়ে দিতো। কিছু করার মতো কোন সহায়-সম্বল ছিল না। তাই নিরূপায় হয়ে ভিক্ষা করতাম। তবে এহন আমাগো আর ভিক্ষা করতে অইবো না। শেখ হাসিনা সরকার আমাগো দোকান, মালামাল ও নগদ টাকা দিছে। এখন থেকে দোকানে বসে ব্যবসা কইরা চলুম।

শেখ হাসিনার জন্য দোয়া করি। উনাকে আল্লাহ যেন উনারে জানে-মানে ভালা রাখে। এমনই অনুভূতির কথাগুলো ব্যক্ত করছিলেন নান্দাইল উপজেলা সমাজ সেবা অধিদপ্তর থেকে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের আওতায় দোকান ঘর ও সহায়ক পণ্য সামগ্রীপ্রাপ্ত উপকার ভোগী ষাটোর্ধ্ব বয়সী মোমেনা খাতুন। 

মোমেনা খাতুনের সাথে আরও ৪ জন উপকারভোগী একই অনুভূতি প্রকাশ করেন। জানাগেছে, মোমেনা খাতুন উপজেলার মোয়াজ্জেমপুর ইউনিয়নের উত্তর পালাহার গ্রামের আলী হোসেনের স্ত্রী। স্বামীকে নিয়ে ভিক্ষাভিত্তির মাধ্যমে কোনমতে সংসার জীবন চালিয়ে যাচ্ছিলেন। 

বিষয়টি উপজেলা সমাজ সেবা অফিস জানতে পেরে নান্দাইল উপজেলাকে ভিক্ষুকমুক্ত করতে ভিক্ষুকদের পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের আওতায় কিছু পণ্যসামগ্রী ও নগদ পূজিঁসহ একটি টংগ দোকান ঘর প্রদান করেন। 

জানাগেছে, সোমবার (১৭ এপ্রিল) নান্দাইল উপজেলা প্রশাসনিক ভবনের সামনে উপজেলা সমাজ সেবা কার্যালয়ের উদ্যোগে ৫জন ভিক্ষুক পরিবারের মাঝে ষাট হাজার টাকা ব্যয়ে ৫টি দোকান ঘর, সহায়ক পণ্যসামগ্রী ও প্রত্যেককে নগদ ৫ হাজার টাকা প্রদান করা হয়েছে। 

এছাড়া জটিল রোগে আক্রান্ত অসহায় ৩৮জন ব্যক্তির মাঝে ৫০হাজার টাকা করে ১৯ লাখ টাকা এবং ৩টি এতিমখানায় এতিমদের উন্নয়ন লক্ষ্যে ৯ লাখ ২৪ হাজার টাকার চেক প্রদান করা হয়েছে।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল মনসুরের সভাপতিত্বে ও উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. ইনসান আলীর সঞ্চালনায় আনুষ্ঠানিকভাবে দোকান ঘর ও উপকরণ বিতরণ করেন প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. হাসান মাহমুদ জুয়েল, বিশেষ অতিথি উপজেলা ভাইস চেয়ারম্যান সারোয়ার হাসান জিটু, পৌর মেয়র রফিক উদ্দিন ভূইয়া প্রমুখ। 

এসময় উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোহাম্মদ আনিসুজ্জামান সহ প্রশাসনের বিভিন্ন দপ্তর প্রধানগণ, মিডিয়াকর্মীসহ উপকারভোগী ও উপকারভোগী পরিবারের সদস্যগণ উপস্থিত ছিলেন।

নান্দাইল উপজেলা সমাজ সেবা কর্মকর্তা ইনসালী বলেন, প্রধানমন্ত্রীর যে ভিশন, অর্থাৎ দেশকে দারিদ্রমুক্ত করা তা বাস্তবায়নের লক্ষ্যে আমরা কাজ করছি। আশা করি প্রধানমন্ত্রীর সে স্বপ্ন বাস্তবায়ন হবে এবং বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বেন। 

প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল বলেন, আওয়ামীলীগ সরকার সবসময় দেশ ও জনগণের কল্যাণে কাজ করে। আ’লীগ ক্ষমতায় এলেই দেশের উন্নয়ন হয়। তাই বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিকল্প নাই।  

এইচআর

 

Link copied!