Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪,

বিভিন্ন স্থানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ২৬, ২০২৩, ০৮:১৪ পিএম


বিভিন্ন স্থানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত

‘সুরক্ষিত শ্রবণ- সুরক্ষিত জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস পালিত হয়েছে। শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস উপলক্ষে মানববন্ধন, বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরে-

দিনাজপুর : দিবসটি উপলক্ষে দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আনিচুর রহমান বলেন, শুধু আইন দিয়ে শব্দ দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়- এর জন্য চাই সচেতনতা বৃদ্ধি এবং সামাজিক আন্দোলন। শব্দ দূষণের উৎসগুলো বন্ধ করার পাশাপাশি আমাদের সকলকে সচেতন হতে হবে। এ ব্যাপারে সকলকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে এসে কাজ করতে হবে।

বুধবার (২৬ এপ্রিল) পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলা কার্যালয়ের আয়োজনে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় দিবসটি উদ্যাপন উপলক্ষে বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেন।

আলোচনা সভায় স্বাগত বক্তব্য ও প্রজেক্টরের মাধ্যমে প্রতিবেদন উপস্থাপন করেন পরিবেশ অধিদপ্তর দিনাজপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক একেএম সামিউল আলম কুরসী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অবস) আব্দুল্লাহ আল মাসুম, হাবিপ্রবি’র কৃষি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শোয়াইবুর রহমান।

মুক্ত আলোচনায় অংশ নেন জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. শাহ্ মুহাম্মদ শরীফ, দিনাজপুর ট্রাফিক বিভাগের টিআই (প্রশাসন) মো. আতাউর রহমান, সাংবাদিক গোলাম নবী দুলাল, তনুজা শারমিন তনু, রামকৃষ্ণ আশ্রমের স্বামী সমানন্দ মহারাজ, মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের মো. রমজান আলী।

নওগাঁ: জেলা প্রশাসন নওগাঁর সহযোগিতায় পরিবেশ অধিদপ্তর নওগাঁ এই কর্মসূচির আয়োজন করে। বুধবার (২৬ এপ্রিল) সার্কিট হাউস চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে শেষ হয়।

পরে সেখানে পরিবেশ অধিদপ্তর নওগাঁর সহকারী পরিচালক মো. মলিন মিয়ার  সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ রাশিদুল হক, ডেপুটি সিভিল সার্জন ডাক্তার মুনির আলী আকন্দ এবং সদর উপজেলা পরিষদের চেযারম্যান মো. রফিকুল ইসলাম।  

অন্যদের মধ্যে আলোচনা করেন  নওগাঁ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর নাজমুল হাসান এবং অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর মোহাম্মদ শরিফুল ইসলাম খান।

নীলফামারী: দিবসটি উপলক্ষে বুধবার (২৬ এপ্রিল) জেলা পরিবেশ অধিদপ্তরের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বরে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বর হতে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।

সভায় নীলফামারী জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক কমল কুমার বর্মণের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ। প্রধান আলোচক ছিলেন নীলফামারী মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ও ই.এন.টি বিশেষজ্ঞ ডা. মাহবুবুল আলম চৌধুরী।

এ সময় নীলফামারী মেডিকেল কলেজের অধ্যাপক ডা. রবিউল ইসলাম শাহ, অতিরিক্ত পুলিশ সুপার নীলফামারী সদর ও জলঢাকা সার্কেল মো. মোস্তফা মঞ্জুর, নীলফামারী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি ও নীলফামারী জেলা শব্দ দূষণ নিয়ন্ত্রণ বাস্তবায়ন কমিটির উপদেষ্টা প্রকৌশলী এস এম শফিকুল আলম ডাবলু, নীলফামারী জেলা শব্দ দূষণ নিয়ন্ত্রণ ও বাস্তবায়ন কমিটির উপদেষ্টা আহসান রহিম মঞ্জিল, নীলফামারী সরকারি কলেজের প্রফেসর ও নীলফামারী জেলা শব্দ দূষণ নিয়ন্ত্রণ বাস্তবায়ন কমিটির উপদেষ্টা মো. নুরুল করিমসহ বিভিন্ন সরকারি, স্কাউট, এনজিও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গাইবান্ধা : দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় । সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক জাহিদ হাসান সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো. ইব্রাহিম হোসেন, পরিবেশ অধিদপ্তরের সিনিয়ের কেমিস্ট মো. হাসান ই-সেফারক, জেলা মৎস্য অফিসার ফয়সাল আজম, গাইবান্ধা প্রেস ক্লাবের সভাপতি কে এম রেজাউল হক, যুগ্ম সাধরণ সম্পাদক মো. আবেদুর রহমান স্বপন, এস কে ফাউন্ডেশনের মিডিয়া সমন্বয়কারী মো. আশরাফুল আলম প্রমুখ।

এ দিবসে শিক্ষার্থী,  শিক্ষক, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, মিডিয়াকর্মী, সরকারি কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

এইচআর

Link copied!