Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

বীরগঞ্জে প্রতিবন্ধীর ভুট্টাক্ষেতের সঙ্গে এ কেমন শত্রুতা!

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

বীরগঞ্জ (দিনাজপুর) প্রতিনিধি

এপ্রিল ৩০, ২০২৩, ০৫:৫৬ পিএম


বীরগঞ্জে প্রতিবন্ধীর ভুট্টাক্ষেতের সঙ্গে এ কেমন শত্রুতা!

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার ৬নং নিজপাড়া ইউনিয়নের ছোট বোচাপুকুর গ্রামে পূর্ব শত্রুতার জেরে হতদরিদ্র প্রতিবন্ধী সাইফুল ইসলামের ২০ শতক জমির অপরিপক্ক ভুট্টা গাছ কাঁটে ফেলেছে প্রতিপক্ষ।
ভুক্তভোগীর অভিযোগ, গত শুক্রবার দুপুরে আনুমানিক ১২ টার দিকে একই গ্রামের কিছু লোক পূর্বশত্রুতার এবং জমি সংক্রান্ত বিরোধের জের ধরে ওই কৃষকের জামিতে অপরিপক্ক ভুট্টা গাছ কেঁটে তছনছ করেন। এতে প্রায় ৭০ হাজার টাকার ভুট্টা  নষ্ট হয়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ২৮ এপ্রিল শুক্রবার দুপুরে নিজপাড়া ছোট বোচাপুকুর গ্রামের ক্ষতিগ্রস্ত ভুট্টাক্ষেত দেখতে গেলে জানা যায়, পৌরসভার ২নং ওয়ার্ডের আদর্শপাড়া গ্রামের মৃত নুরুল হক এর পুত্র সাইফুল ইসলাম (৪০), অত্যান্ত গরিব ও প্রতিবন্ধী  কৃষক। ওই  কৃষক ছোট বোচাপুকুর মৌজার, দাগ নং-৪৭, রকম সহরী  খতিয়ান ভুক্ত প্রায় ৩৯ শতক জমিতে দীর্ঘ দিন ধরে চাষবাদ করে আসছেন। 

এবারো তিনি মাথার ঘাম পায়ে ফেলে ওই জমিতে ভুট্টা আবাদ করেন। আশা ছিল, ভুট্টা তুলে পরিবারের মুখে অন্ন তুলে দেবেন।

প্রদক্ষদর্শী মো. ইউসুফ আলী, মো. রউফ ও মোছা, মুসরিন খাতুন জানান, ক্ষতিগ্রস্ত কৃষকদের সঙ্গে এ জমির দখল নিয়ে একই গ্রামের আলহাজ্ব মাওলানা শামসুল আলম (৫৭) এর পুত্র আকিল ইসলাম (২০), আদিল ইসলাম (১৮) এর বিরোধ ও দ্বন্দ্ব চলে আসছিল। এ জমির দখল নিয়ে ইতোপূর্বে সংঘর্ষের ঘটনাও ঘটেছিল।

ক্ষতিগ্রস্ত প্রতিবন্ধী কৃষক সাইফুল ইসলাম জানান, বর্তমানে সার, ডিজেলসহ বিভিন্ন জিনিসপত্রের যে দাম। অনেক কষ্ট করে ধারদেনা করে হলেও চাষআবাদ করতে হচ্ছে। তিনি আরও বলেন, ইতোপূর্বে বেশ কয়েকবার আপোষ মিমাংসার চেষ্টা করেও  সে বিরোধ এখনো মেটেনি। এব্যাপারে  প্রতিবন্ধী কৃষক বীরগঞ্জ থানায় একটি লিখিতভাবে অভিযোগ দায়ের করেছে।  এআরএস

 

Link copied!