Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪,

পাহাড়কাটায় ইটভাটা মালিককে জরিমানা

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

মে ১১, ২০২৩, ০৩:১৩ পিএম


পাহাড়কাটায় ইটভাটা মালিককে জরিমানা

চট্টগ্রামের হাটহাজারীতে পাহাড়ের মাটি কাটার দায়ে মো. হেলাল উদ্দিন নামে এক ইটভাটা মালিককে ২ লাখ টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (১০ মে) বিকেল ৫টার দিকে উপজেলার মির্জাপুর ইউনিয়নের চারিয়া এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহিদুল আলমের নেতৃত্বে পরিচালিত এক অভিযানে এই জরিমানা করা হয়।

দণ্ডপ্রাপ্ত মো. হেলাল উদ্দিন ওই ইউনিয়নের চারিয়া গ্রামের মুরাদপুর এলাকার হাজী শহর মিয়ার পুত্র।

বিষয়টি নিশ্চিত করে ইউএনও বলেন, বিভিন্ন অভিযোগের ভিত্তিতে পাহাড় কাটার স্থানটি সরেজমিন পরিদর্শন করি। পরিদর্শনে দেখা যায় ইটভাটা কোম্পানি এমবিসির নিকটবর্তী একটি পাহাড় কেটে মাটি স্তুপ করে রাখা হয়েছে। পাহাড় কাটার ঘটনা আড়াল করতে কাটা অংশে কালো রং এবং গাছের চারা রোপন করা হলেও পরিদর্শনে প্রকৃত ঘটনা বেরিয়ে আসে।

সরেজমিনে প্রাপ্ত তথ্য প্রমাণাদি ও অভিযুক্তের স্বীকারোক্তির প্রেক্ষিতে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী অভিযুক্তকে দুই লাখ টাকা জরিমানা করা হয় এবং ডিসিআর মূলে তা আদায় করা হয়।

এ বিষয়ে ইউএনও আরও বলেন, পরিবেশ রক্ষার্থে বিশেষ করে পাহাড় রক্ষায় জেলা প্রশাসকের কঠোর নির্দেশনা রয়েছে। এ নির্দেশনা বাস্তবায়নে নিয়মিত অভিযান পরিচালনা করছে উপজেলা প্রশাসন। ভবিষ্যতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

তবে প্রশাসনিক ব্যবস্থার পাশাপাশি পরিবেশ রক্ষায় সকল নাগরিককে সচেতন হতে হবে। অন্যথায় অদূর ভবিষ্যতে আমরা পরিবেশ বিপর্যয়ের মুখোমুখি পড়বো। অভিযানে হাটহাজারী মডেল থানা পুলিশ ও নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় পরিবেশ সচেতন মানুষজন সহযোগিতা করেন।

এআরএস

Link copied!