Amar Sangbad
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪,

ত্রিশালে তিনদিনব্যাপী নজরুল জন্মজয়ন্তীর উদ্বোধন

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি

মে ২৫, ২০২৩, ০৩:৫৯ পিএম


ত্রিশালে তিনদিনব্যাপী নজরুল জন্মজয়ন্তীর উদ্বোধন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী আজ। বিদ্রোহী কবির জন্মবার্ষিকী উপলক্ষে কবির স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে অনুষ্ঠিত হবে জাতীয় পর্যায়ের তিনদিন ব্যাপী অনুষ্ঠান। 

একই সাথে কবির বাল্যবিদ্যাপিঠ সরকারী নজরুল একাডেমী (সাবেক দরিরামপুর হাইস্কুল) মাঠে শুরু হচ্ছে নজরুল মেলা ও নজরুল বই মেলা। নজরুল জন্মজয়ন্তীকে ঘিরে কবির বাল্য স্মৃতি বিজড়িত ত্রিশাল সেজেছে নতুন ভাবে।

উপজেলা প্রশাসন ও বিভিন্ন সূত্রে প্রাপ্ত তথ্য সূত্র জানায়, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত হবে তিনদিন ব্যাপী অনুষ্ঠান মালার। এ বছর নজরুল মঞ্চের পরিবর্তে জাতীয় পর্যয়ের অনুষ্ঠান হবে ‘শহীদ সৈয়দ নজরুল ইসলাম’।

বৃহস্পতিবার বিকাল ৩টায় ত্রিশালের দরিরামপুর হাই স্কুল মাঠ সংলগ্ন শহীদ সৈয়দ নজরুল ইসলাম অডিটোরিয়ামে তিনদিন ব্যাপী জন্মজয়ন্তীর অনুষ্ঠান উদ্বোধন করবেন সংসদ উপনেতা বেগম মতিয়া চৌধুরী এম.পি।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম খালিদ এমপির সভাপতিত্বে আলোচনায় অংশ নিবেন, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সভাপতি সিমিন হোসেন রিমি, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাফেজ রুহুল আমিন মাদানী এমপি, বীর মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপি, ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মো. শফিকুল রেজা বিশ্বাস, ময়মনসিংজ রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাটার্য্য, ময়মনসিংহের জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান, ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, জেলা আ.লীগের সভাপতি মো. এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, উপজেলা আ.লীগের সভাপতি আবুল কালাম মো. শামছুদ্দিন, সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন।

সম্মানীয় বক্তা হিসেবে বক্তব্য রাখবেন জাতীয় কবির দৌহিত্রী, বিশিষ্ট সংগীত শিল্পী ও নজরুল গবেষক খিলখিল কাজী, স্মারক বক্তা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর দে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ।

অপরদিকে নজরুল জন্মজয়ন্তীর জাতীয় পর্যায়ের অনুষ্ঠানের পাশাপাশি কবির স্মৃতি বিজড়িত দরিরামপুর হাই স্কুল মাঠে ত্রিশাল প্রেসক্লাবের আয়োজনে শুরু হয়েছে তিন দিনব্যাপী নজরুল মেলার। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ব্যবসায়ীরা মেলায় স্টল নিয়ে এসেছেন। নজরুল জন্মজয়ন্তী এবং নজরুল মেলা নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। কবি নজরুলের ১২৪তম জন্মজয়ন্তীকে ঘিরে ত্রিশাল প্রেসক্লাব একটি নজরুল স্মরণিকা প্রকাশ করেছে।

অপরদিকে নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানের সার্বিক খোঁজ খবর নিতে বুধবার বিকেলে অনুষ্ঠানস্থল ও নজরুল একাডেমী মাঠ পরিদর্শন করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে.এম খালিদ এমপি, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ।

উপজেলা নির্বাহী অফিসার জুয়েল আহমেদ জানান, নজরুল জন্মজয়ন্তী জাতীয় ভাবে পালনের জন্য সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

আজ বৃহস্পতিবার বিকাল তিনটায় আনুষ্ঠানিক ভাবে এ জন্মজয়ন্তির অনুষ্ঠান উদ্ধোধন করা হবে। ত্রিশাল থানার অফিসার ইনচার্জ (ওসি) মাইন উদ্দিন জানান, জাতীয় পর্যায়ের অনুষ্ঠান ও নজরুল মেলাকে কেন্দ্র করে যেন কোন প্রকার অপৃত্তিকর ঘটনা না ঘটে তার জন্য অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। 

একই সাথে নজরুল একাডেমী মাঠে অনুষ্ঠিত নজরুল মেলায় আগত দর্শনার্থীদের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তৎপর থাকবে এবং পুরো এলাকাটিকে সিসি ক্যামেরার আওতায় রাখা হয়েছে।

এইচআর

Link copied!