Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বীজ বর্ধন খামারে সাড়ে ৪শ কোটি টাকা প্রকল্পের অনুমোদন

ফেনী প্রতিনিধি

ফেনী প্রতিনিধি

মে ২৬, ২০২৩, ০৫:১৬ পিএম


বীজ বর্ধন খামারে সাড়ে ৪শ কোটি টাকা প্রকল্পের অনুমোদন

দেশের খাদ্য নিরাপত্তা, দারিদ্র্য বিমোচন ও উপকূলীয় মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে ফেনীর সোনাগাজী উপজেলার চরাঞ্চলের ৬২৬ একর ভূমিতে প্রায় সাড়ে ৪শ কোটি টাকা ব্যয়ে বীজ বর্ধন খামার গড়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এরই অংশ হিসেবে গত বৃহস্পতিবার প্রস্তাবিত বিএডিসির বীজ বর্ধনশীল খামারের জন্য ৫.৮ কি.মি. সংযোগ সড়ক নির্মাণ কাজের উদ্বোধন করেন ফেনী-২ আসনের এমপি নিজাম উদ্দিন হাজারী ও ফেনী-৩ আসনের এমপি লে. জে. অ. মাসুদ উদ্দিন চৌধুরী।

উপজেলার চরদরবেশ ইউনিয়নের উপকূলীয় চরাঞ্চলের নুরানী বাজারে এ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে আরও  উপস্থিত ছিলেন বিএডিসির প্রকল্প পরিচালক সৈয়দ সরোয়ার জাহান, সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন লিপটন, দাগনভূঞা উপজেলা পরিষদের চেয়ারম্যান দিদারুল কবির রতন, সোনাগাজী উপজেলা নির্বাহী অফিসার কামরুল হাসান প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সোনাগাজী উপজেলার চরদরবেশ ইউনিয়নে ৬২৬ দশমিক ৩৯ একর জমিতে বীজ বর্ধন খামারটি বানাবে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি)। এরই মধ্যে প্রায় ৪৩৮ কোটি ৯৩ লাখ ৯১ হাজার টাকার ‘বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে বীজ বর্ধন খামার স্থাপন’ প্রকল্পটি একনেকে অনুমোদন পেয়েছে।

প্রকল্পটি বাস্তবায়িত হলে দেশের চরাঞ্চলে শস্য বিন্যাস ও শস্য নিবিড়তা বাড়বে। এতে ধান ও অন্য ফসলের আরও প্রতিকূল পরিবেশসহিষ্ণু ও উচ্চফলনশীল জাত উদ্ভাবন সম্ভব হবে। 
জনপ্রিয় স্থানীয় জাতের বিশুদ্ধকৃত ২ হাজার ৪২৭ টন বীজ উৎপাদন এবং মানসম্পন্ন বীজ ব্যবহার ও প্রশিক্ষণের মাধ্যমে চাষাবাদ সমপ্রসারণও হবে। প্রকল্পটি ২০২৬ সালের ৩১ সেপ্টেম্বরের মধ্যে শতভাগ বাস্তবায়িত হবে।

সূত্র আরও জানায়, প্রকল্পের আওতায় জমি অধিগ্রহণ করে ১৮ একর ভূমি উন্নয়ন করা হবে। সংশ্লিষ্ট বীজ উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ বিষয়ে ৬৫০ জন কৃষক, বীজ ডিলার ও সংশ্লিষ্ট কর্মচারীদের প্রশিক্ষণ দেয়া হবে। একই সঙ্গে ৫৮৫টি মাঠ প্রদর্শনী করা হবে।

২২৬টি খামার যন্ত্রপাতি, ২ হাজার ৩৬০টি বীজ সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতি, ৪২টি আবহাওয়া সংক্রান্ত যন্ত্রপাতি ও অন্য সরঞ্জাম সংগ্রহ করা হবে। ১৫১ বর্গমিটার আকারের তিনটি গার্ডরুম, কর্মচারী বা শ্রমিকদের জন্য ১৫৫ বর্গমিটার টিনসেড আবাসিক ভবন, ১ হাজার ৩৯২ বর্গমিটার অফিস ভবন নির্মাণ করা হবে।

একহাজার বর্গমিটার বীজগুদাম, ট্রানজিট গুদাম, ৩০০ বর্গমিটার ক্লিনিং কাম গ্রেডিং মেশিন রুম, ২০০ বর্গমিটার উপকরণ সংরক্ষণাগার নির্মাণ করা হবে।

৪ হাজার ৮০০ বর্গমিটার সানিং ফ্লোর, ১ হাজার ৬০২ বর্গমিটার কাভার্ড থ্রেসিং ফ্লোর, ১ হাজার ২০০ বর্গমিটার ওপেন থ্রেসিং কাম সানিং ফ্লোর, ১০০ বর্গমিটার ভার্মি কম্পোস্ট উৎপাদন শেড ও ৬০০ বর্গমিটার গো-শালা নির্মাণ করা হবে।

প্রকল্পের আওতায় জেনারেটর রুম ও সাবস্টেশন, মসজিদ ও ধর্মীয় শিক্ষা কেন্দ্র, প্রবেশ রাস্তা, অভ্যন্তরীণ রাস্তা, হেরিং বোন ও মাটির রাস্তা, সীমানা প্রাচীর, কাঁটাতারের বেড়া, প্রধান গেট ও অভ্যন্তরীণ নিরাপত্তা গেট, ৫টি বক্স কালভার্ট, ২৬টি ক্যাটল ক্রসিং ও ৭টি স্লুইচ গেট, বিভিন্ন সেচ অবকাঠামা, নলকূপ, হেডার ট্যাংক/হ্যান্ড টিউবওয়েল, স্প্রিংকলার ইরিগেশন স্থাপন করা হবে।

এইচআর

Link copied!