Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

তৃতীয়বারের মতো ধরা পড়লো রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটি প্রতিনিধি

মে ২৭, ২০২৩, ০৩:১৮ পিএম


তৃতীয়বারের মতো ধরা পড়লো রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস

কাপ্তাইয়ের পাশ দিয়ে বয়ে যাওয়া কর্ণফুলী নদীতে জেলেদের জালে তৃতীয়বারের মতো ধরা পড়লো বিদেশী প্রজাতির রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস।

শনিবার (২৭ মে) সকালে চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু এলাকার কর্ণফুলি নদীতে মাছ ধরতে গিয়ে ঐ এলাকার  সমুল্য মল্লিকের জালে এই মাছ ধরা পড়ে।

এর আগে ২০২২ সালের ২ জানুয়ারি বেলা ১২ টার দিকে কাপ্তাইয়ের শিলছড়ির সীতাঘাট এলাকায় মাছ ধরার সময় ঐ এলাকার জেলে মো. রহমত আলীর জালে এই মাছটি প্রথমবারের মতো ধরা পড়ে এবং চলতি বছরের ৫মে চন্দ্রঘোনা কেপিএম কয়লার ডিপু সংলগ্ন কর্ণফুলি নদীতে মাছ ধরতে গিয়ে ঐ এলাকার আবির মল্লিক শুভর জালে এই মাছ ধরা পড়েছিল।

সমুল্য মল্লিক জানায় আমরা কয়েকজন কর্ণফুলী নদীতে মাছ ধরতে গিয়ে আজ (শনিবার ) সকালে এই মাছটি আমাদের জালে পাই। পরে জানতে পারলাম এটা নিষিদ্ধ মাছ। আমরা সেটা সিনিয়র উপজেলা মৎস্য অফিসার এর কাছে পৌঁছে দিব।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কাপ্তাইয়ের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা আরিফুর রহমান বলেন, সাকার মাউথ ক্যাটফিশ দেশীয় প্রজাতির জন্য হুমকি এবং নদীর তলদেশের জলজ পরিবেশের জন্য ক্ষতিকর।

গত ১৫ জানুয়ারি সরকারের মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রনালয় এর আইন অধিশাখার এক প্রজ্ঞাপনে দেশে চুড়ান্তভাবে এই মাছ আমদানী, বিপণন, বংশ বিস্তার এবং চাষ নিষিদ্ধ ঘোষণা করেন।

এইচআর
 

Link copied!