Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

উদ্বোধন ৪ জুন

চিলাহাটি-ঢাকা নতুন ট্রেন ‍‍`নীলফামারী এক্সপ্রেস‍‍`

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

মে ৩০, ২০২৩, ০৩:৩৮ পিএম


চিলাহাটি-ঢাকা নতুন ট্রেন ‍‍`নীলফামারী এক্সপ্রেস‍‍`

সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৪ জুন থেকে চিলাহাটি-ঢাকা রুটে আরেকটি কোচ চালু হচ্ছে। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজ কার্যালয় থেকে অনলাইনে সংযুক্ত হয়ে এই আন্তঃনগর ট্রেন চলাচলের উদ্বোধন করবেন। 

৫ জুন থেকে ট্রেনটি নিয়মিত যাত্রী নিয়ে চলাচল করবে। দীর্ঘদিন থেকে এই জনপদের লোকজন রাতের বেলায় নীলসাগর ট্রেন চলাচলের পাশাপাশি দিনের বেলায় একটি ট্রেন চালানোর জোর দাবি জানিয়ে আসছিলো। 

ট্রেনটির নাম হিসেবে নীলসাগর দিবা এক্সপ্রেস, নীলকুঠি এক্সপ্রেসসহ একাধিক নাম প্রস্তাব করা হয়েছে। এমনকি ৮০৬ নীলসাগর প্রভাতী ও ৮০৫ নীলসাগর গোধুলী নামে চলাচল করবে বলেও প্রচার চলে সামাজিক যোগাযোগ মাধ্যমে। 

তবে সর্বশেষ নীলফামারী এক্সপ্রেস নামকরণ হয়েছে। ইতোমধ্যে নতুন ট্রেন ৩৮৩ কিলোমিটার দূরত্বের এই রেল রুটে ট্রায়ালও শেষ করেছে। বর্তমানে পার্বতীপুর রেল স্টেশনের ইয়ার্ডে রাখা আছে। 

নতুন ট্রেনটি চিলাহাটি থেকে ছাড়বে সকাল ৬ টায় আর ঢাকা পৌছবে বেলা ৩টা ১০ মিনিটে। আবার ঢাকা ছাড়বে বিকাল ৪টা ১৫ মিনিটে। চিলাহাটি পৌছবে রাত ১ টা ৪৫ মিনিটে। ট্রেনটি শনিবার বাদে ৬দিন চলাচল করবে। যাওয়ার পথে ডোমারে সকাল ৬.২০ টা, নীলফামারী ৬.৪০, সৈয়দপুর ৭, পার্বতীপুর ৭.৩০, বিরামপুর ৮, জয়পুরহাট ৮.৩০, সান্তাহার ৯.১৫, নাটোরে সকাল ১১ টায় এবং বিমানবন্দর দুপুর ২.৩০ ও কমলাপুর ৩.১০ টায় পৌঁছাবে। 

অপরদিকে ফেরার পথে ঢাকা থেকে বেলা ৪.১৫ মিনিটে ছাড়বে। বিমানবন্দরে ৪.৪৫, নাটোরে ৯, সান্তাহার ৯.৪৫, জয়পুরহাট ১০.২৫, বিরামপুর ১১, পার্বতীপুর ১১.৩০, সৈয়দপুর ১২, নীলফামারী ১২.৩০, ডোমার ১টায় এবং চিলাহাটিতে ১. ৪৫ মিনিটে পৌঁছাবে।

উল্লেখ্য, সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মধ্যে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস চলাচল শুরু করে ২০০৭ সালে। নীলসাগর চালু হওয়ার পরে উত্তরবঙ্গের একাধিক রুটে একাধিক ট্রেন চালু করা হয়। 

তবে ঢাকা-চিলাহাটি রুটে একটিমাত্র নীলসাগর এক্সপ্রেস ট্রেনই চলাচল করছে। এটি চলাচলের পর থেকে দারিদ্র পীড়িত জেলাটির মানুষের জন্য আর্থ-সামাজিক সম্ভাবনার সৃষ্টি হয়। এরপর রেলপথ সংস্কার করে ডুয়েলগেজ করার পর ওই ট্রেনটির গন্তব্য করা হয় নীলফামারী থেকে বাড়িয়ে চিলাহাটি পর্যন্ত। 

এ রুটে যাত্রীদের চাপের কথা বিবেচনায় রেখে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন নীলসাগরের দ্বিতীয় র‌্যাক চালু করার কথা বলেছেন অনেকবার। সৈয়দপুরের রেলকারখানা পরিদর্শনের সময়েও তিনি ট্রেন চালুর আশ্বাস দিয়েছিলেন। অবশেষে নতুন ট্রেন চালু হওয়ার খবরে সৈয়দপুরসহ পুরো জেলায় আনন্দের ছোঁয়া লেগেছে।

এইচআর

 

 

 

Link copied!