Amar Sangbad
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪,

৩২ বছর পর মুক্তি পেলেন জল্লাদ শাহজাহান

কেরানীগঞ্জ প্রতিনিধি

কেরানীগঞ্জ প্রতিনিধি

জুন ১৮, ২০২৩, ০২:০৪ পিএম


৩২ বছর পর মুক্তি পেলেন জল্লাদ শাহজাহান

৪২ বছরের সাজাপ্রাপ্ত আসামি শাহজাহান ভূইয়া ওরফে জল্লাদ শাহজাহান দীর্ঘ ৩১ বছর ৬ মাস ২ দিন কারাভোগ শেষে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পেয়েছেন। অস্ত্র, ডাকাতি ও হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির আলোচিত এই জল্লাদ ।

রোববার (১৮ জুন) দুপুর ১১:৪৫ মিনিটে রেয়াত নিয়মে সাজা ভোগ শেষে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বেড়িয়ে আসেন।

তেহাত্তর বছর বয়স্ক শাজাহান ভূইয়া নরসিংদী জেলার পলাশ থানার ইছাখালী গ্রামের মৃত হাছেন আলীর ছেলে। আদালত আসামি শাহজাহানকে অস্ত্র মামলায় ১২ বছর, হত্যা ও ডাকাতি মামলায় যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা অর্থদন্ড প্রদানসহ মোট ৪২ বছর কারাদণ্ড প্রদান করে। বিশেষ রেয়াত অনুযায়ী উক্ত আসামির ১০ বছর ৫ মাস ২৮ দিন সাজা মওকুফ হয়।

কারাগারের তথ্য অনুযায়ী ২০০১ সাল হতে এপর্যন্ত তিনি ২৬ জনের ফাঁসি দিয়েছেন, যার মধ্যে ৬ জন বঙ্গবন্ধু হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী, ৪ জন যুদ্ধাপরাধী, ২ জন জেএমবি ও ১৪ জন অন্যান্য  আলোচিত মামলার আসামী‌ রয়েছে।

জেল থেকে বেড়িয়ে শাহজাহান বলেন, আমি মনে করবো আজ আমি নতুন করর ভূমিষ্ট হলাম। আমি পেছনের সব ভুলে নতুন করে শুরু করতে চাই। আর আমি যেসব লোকদের ফাঁসি কার্যকর করেছি এগুলো আমার কোন অবদান নয় আমি সরকারের আদেশ পালন করেছি মাত্র। নতুন করে বেঁচে থাকতে তিনি সরকারসহ সকলের সকলের সহযোগীতা কামনা করেন।

উল্লেখ যে, শাহজাহান গত ১৭ ডিসেম্বর ১৯৯১ তারিখে অস্ত্র মামলায় গ্রেপ্তার হয়ে প্রথম  মানিকগঞ্জ জেলা কারাগারে এবং‌ ২১ নভেম্বর  ১৯৯৫ তারিখ   ঢাকা কেন্দ্রীয় কারাগারে আসেন বলে জানা যায়।

তার পারিবারিক আর্থিক অবস্থা খারাপ থাকার জন্য তার আবেদনের প্রেক্ষিতে তার জরিমানার ১০ হাজার টাকা কারাগার কর্তৃপক্ষ পরিশোধ করেন। ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত।

এইচআর

Link copied!