Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

সুন্দরবনে চলতি বছরে দেখা মিললো ৯ বাঘের

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি

সেপ্টেম্বর ৪, ২০২৩, ০২:৫৭ পিএম


সুন্দরবনে চলতি বছরে দেখা মিললো ৯ বাঘের

এবার তিন বাঘের দেখা পেলেন পর্যটক ও বনক্ষীরা। তিনমাসের নিষেধাজ্ঞা শেষে বনে প্রথম প্রবেশ করেই বাঘের দেখা পেয়ে উচ্ছসিত পর্যটকরা। সাঁতরে নদী পার হওয়ার বিরল দৃশ্য মোবাইলে ছবি ও ভিডিও ধারণ করেন পর্যটক ও বনরক্ষীরা।

বনবিভাগ জানায়, রোববার (৩ সেপ্টম্বর) সকাল ৭টার দিকে ‘এমভি ক্রাউন’ নামে পর্যটকবাহী জাহাজ পূর্ব সুন্দরবনের শরণখোলার রেঞ্জের কটকা টাওয়ারের খালে প্রবেশ করলে একটি বাঘ সাঁতরে নদী পার হতে দেখেনে পর্যটকরা। আগেরদিন শনিবার সকাল ৮টার দিকে ‘এমভি বন সাম্পা’ নামে অপর একটি পর্যটকবাহী জাহাজের পর্যটকরা কচিখালী নদীতে আরো একটি বাঘরে সাঁতরে যাওয়ার বিরল দৃশ্য অবলোকন করেন।

এছাড়া, শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেলে বনরক্ষীরা নিয়মিত টহলকালে শরণখোলা রেঞ্জ অফিস এবং আলীবান্দা ইকো-ট্যুরিজম কেন্দ্রের মধ্যবর্তী এলাকার বনে আরো একটি বাঘের দেখা পান। পৃথক তিনটি স্থানে দেখা বাঘের এই দৃশ্য মোবাইলে ছবি ও ভিডিও ধারণ করেন পর্যটক ও বনরক্ষীরা। এনিয়ে চলতি বছরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের বিভিন্ন স্থানে চতুর্থবারেরমতো মিলেছে বাঘের দেখা।

এর আগে এর আগে গত ৮ আগস্ট সকালে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কচিখালী অভয়ারণ্য কেন্দ্রের অফিসের সামনে একটি রয়েল বেঙ্গল টাইগার দেখতে পান বনরক্ষীরা। বিশাল রয়েল বেঙ্গল টাইগারটি বনরক্ষীদের ব্যারাকের খুব কাছে চলে আসে। এসময় মোবাইলে বাঘটির ভিডিও ধারণ করেন এক বনরক্ষী।

এছাড়া, গত ৩ ফেব্রুয়ারি দুপুরে পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের চান্দেশ্বর টহল ফাঁড়ি অফিসের পুকুর পাড়ে দেখা মেলে জোড়া বাঘের। একদিন-একরাত (প্রায় ২২ ঘন্টা) সেখানে অবস্থান করে বাঘ দুটি আবার বনে ফিরে যায়। ২৪ ফেব্রুয়ারি কটকা এলাকায় তিনটি বাঘ দেখতে পান বনরক্ষীরা।

শরণখোলা রেঞ্জের কটকা পর্যটন স্পট ও অভয়ারণ্য কেন্দ্রর বারপ্রাপ্ত কর্মকর্তা সুরজিৎ চৌধুরী প্রত্যক্ষদর্শী পর্যটকদের বরাত দিয়ে জানান, রবিবার সকাল ৭টার দিকে ‘এমভি ক্রাউন’ নামে পর্যটকবাহী একটি জাহাজ কটকা টাওয়ারের খালে ঢোকার সময় একটি বাঘ দেখতে পান। বাঘটি সাঁতরে খাল পার হচ্ছিল। এই দৃশ্য দেখে উল্লাস প্রকাশ করেন পর্যটবরা। এসময় মোবাইলে ছবি ও ভিডিও ধারণ করেন তারা।

খুলনার পপুলার ট্যুরস এন্ড ট্রেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শাহ জামাল খান পপলু জানান, তাদের পর্যটকবাহী ‘বন সাম্পান’ জাহাজ সকাল ৮টার দিকে কটকার উদ্দেশে যাচ্ছিল। জাহাজটি সুপতি এলাকা আতিক্রম করার সময় একটি বাঘ সাঁতরে নদী পার হতে দেখে বাঘ বাঘ বলে উল্লাস করতে থাকেন পর্যটকরা। এসময় বাঘের সাঁতারের দৃশ্য উচ্ছসিত পর্যটকরা তাদের মোবাইলে ছবি ও ভিডিও করেন।

বন সাম্পান জাহাজে পর্যটক হিসেবে ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ব বিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রধান ড. মনিরুল ইসলাম। তার বরাদ দিয়ে শাহ জামাল পপলু জানান, তারা যে বাঘটি দেখতে পান সেটি ছিল একটি বাঘিনী।

পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের সহকারী বন কর্মকর্তা (এসিএফ) শেখ মাহবুব হাসান বলেন, তিন মাস বন্ধ থাকায় সুন্দরবনের জীববৈচিত্র্যে ইতিবাচক পরিবর্তন হয়েছে। কোলাহলমুক্ত থাকায় বাঘসহ বন্যপ্রাণিরা নির্বিঘেœ চলাচলের সুযোগ পেয়েছে। যার প্রমান হিসেবে প্রথমবার বনে প্রবেশ করেই বাঘের দেখা পাওয়া সম্ভব হয়েছে। পর্যটকবাহী জাহাজ এম ভি ক্রাউন ও বন সাম্পানের পর্যটক এবং বনরক্ষীরা পৃথক পৃথক স্থানে তিনটি বাঘ দেখেছেন।

এসিএফ মাহবুব হাসান আরো বলেন, বন বিভাগের কঠোর নজরদারীতে বন অপরাধ কমে যাওয়ায় বাঘ, হরিণের সংখ্যা বেড়েছে। ভবিষ্যতে পর্যটকরা সুন্দরবনে অহরহ বাঘের দেখা পাবে বলে আশা করি। ##

নাজমুল/এআরএস

 

 

Link copied!