Amar Sangbad
ঢাকা রবিবার, ০৩ মার্চ, ২০২৪,

দেশের বিভিন্ন স্থানে জয়িতা সংবর্ধনা অনুষ্ঠিত

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৯, ২০২৩, ০৯:৩২ পিএম


দেশের বিভিন্ন স্থানে জয়িতা সংবর্ধনা অনুষ্ঠিত

‘শেখ হাসিনার বারতা নারী পুরুষ সমতা’, নারীর জন্য বিনিয়োগ সহিংসতা প্রতিরোধ’ এই প্রতিপাদ্য নিয়ে রোকেয়া দিবস উপলক্ষে শনিবার (৯ ডিসেম্বর) দেশের বিভিন্ন স্থানে জয়িতাদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর—

কুড়িগ্রাম : কুড়িগ্রামে জেলা ও উপজেলা পর্যায়ে ১০ জয়িতাকে সংবর্ধনা প্রদান করা হয়েছে। অনুষ্ঠানে জেলা প্রশাসক স্বপ্নকুঁড়ি রিসোর্স সেন্টারে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ, অতিরিক্ত পুলিশ সুপার সাজ্জাদ হোসেন, জেলা শিক্ষা অফিসার শামছুল আলম, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান সাবেক এমপি আহমেদ নাজমীন সুলতানা, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক জেবুন নেছা প্রমুখ।

পরে জেলা পর্যায়ে ৫ জন এবং কুড়িগ্রাম সদর উপজেলা পর্যায়ে ৫ জন জীবনযুদ্ধে জয়িনারীকে জয়িতা হিসাবে সংবর্ধনা প্রদান করা হয়। জেলা পর্যায়ে জয়িতারা হলেন-সফল জননী রাবেয়া খাতুন, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে খোদেজা বেগম, অর্থনৈতিক সাফল্যে রোমানা আক্তার, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছে যে নারী মোর্শেদা বেগম, সমাজ ঊন্নয়নে বিশেষ অবদানে জন্য ফরিদা পারভীন।

কুড়িগ্রাম সদর উপজেলা পর্যায়ে জয়িতারা হলেন-অর্থনৈতিক সাফল্যে নিলুফা ইয়াসমিন, শিক্ষা ও চাকরিতে আফসানা মিমি, সফল জননী আলেয়া বেগম, সমাজ উন্নয়নে কুলসুম বেগম এবং নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছে যে নারী লাভলী বেগম।

বরগুনা : বরগুনা জেলা প্রশাসক কার্যালয়ের সুবর্ণজয়ন্তী সম্মেলন কক্ষে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা উপপরিচালক রূপ কুমার পালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম, সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (ডিডিএলজি) মো. তানজিম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শুভ্রা দাস এবং অতিরিক্ত পুলিশ সুপার মো. জহুরুল ইসলাম হাওলাদার ও বরগুনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম এছাড়াও অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান হোসনেয়ারা চম্পা, জেলা এনজিও ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব মৃধা ও প্রেস ক্লাবের সাবেক সভাপতি চিত্ত রঞ্জন শীল। এরপর নারীদের বিভিন্ন বিষয়ে অবদানের জন্য সফল ১০ নারীকে ‘জয়িতা’ সংবর্ধনা ক্রেস্ট প্রদান করেন জেলা প্রশাসক মোহা. রফিকুল ইসলাম। বরগুনা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তর এবং জাতীয় মহিলা সংস্থার আয়োজনে বরগুনায় দিবসটি পালিত হয়েছে।

বকশীগঞ্জ (জামালপুর) : জামালপুরের বকশীগঞ্জে বেগম রোকেয়া দিবস উপলক্ষে বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচিত শ্রেষ্ঠ নির্বাচিত ৪ জয়িতাকে সংবর্ধনা প্রদান করা হয়। উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের উদ্যোগে উপজেলা পরিষদ সভাকক্ষে সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার অহনা জিন্নাতের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) মো. আতাউর রাব্বী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ আজিজুল হক, বকশীগঞ্জ থানার ওসি মোহাম্মদ আবদুল আহাদ খান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. জোবায়ের হোসেন, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা সুলতান মাহমুদ, বকশীগঞ্জ সদর ইউপি চেয়ারম্যান আলমগীর কবির আলমাছ, উপজেলা মহিলা বিষয়ক দপ্তরের সুপারভাইজার জুলেখা আক্তার প্রমুখ। সংবর্ধনা অনুষ্ঠানে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান, গণমাধ্যমকর্মী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সফল জয়িতারা উপস্থিত ছিলেন।  

শৈলকুপা (ঝিনাইদহ) : ঝিনাইদহের শৈলকুপায় বেগম রোকেয়া দিবসে স্ব স্ব ক্ষেত্রে সফলতার জন্য ৫ নারীকে উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ জয়িতার সংবর্ধনা দেয়া হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসন ও উপজেলা মাহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ ৫ জয়িতাকে সংবর্ধনা দেয়া হয়। ইউএনও শেখ মেহেদী ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এম আব্দুল হাকিম আহমেদ, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেশমা খানমের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান জাহিদুন্নবি কালু, এসিল্যান্ড বনি আমিন, থানার ওসি ঠাকুর দাস মন্ডল প্রমুখ। উপজেলা পর্যায়ের শ্রেষ্ঠ ৫ জয়িতা হলেন শিক্ষা ও চাকরিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী ফারজানা আক্তার, সফল জননী নারী হিসাবে নার্গিস পারভিন, নতুন উদ্যোগে জীবন শুরু করা নারী রুপালী বেগম, সমাজ উন্নয়নে তামান্না পারভিন দিশা ও অর্থনৈতিকভাবে সফলতা অর্জন কারী খুশি খাতুন।

মঠবাড়িয়া (পিরোজপুরে) : বেগম রোকেয়া দিবসে মঠবাড়িয়ায় ৫ জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। উপজেলা প্রশাসন প্রান্তিক পর্যায়ের মধ্য থেকে ৫ জয়িতাকে নির্বাচিত করেন। তারা হলেন- শামীমা সুলতারা রোজী (রোজিনা আক্তার), খুশি রানী, আফরোজা বেগম, মোসা. শারমিন জামান ও বেবী রানী। শহীদ মাখন লাল দাশ মিলনায়তনে সম্মাননা প্রদান উপলক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কাইয়ূমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আরিফুর রহমান সিফাত, মহিলা বিষয়ক কর্মকর্তা মো. আলমগীর হোসেন আকন, সাংবাদিক মিজানুর রহমান মিজু, মজিবর রহমান, ইসরাত জাহান মমতাজ, নারী উদ্যোক্তা মোসা. শারমিন জামান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সুপারভাইজার মো. মারুফুজ্জামান।

মুরাদনগর (কুমিল্লা) : বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমের আওতায় উপজেলা পর্যায়ে নির্বাচিত পাঁচজন জয়িতাদের সংবর্ধনা প্রদান করা হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে কবি নজরুল মিলনায়তনে একটি সভা অনুষ্ঠিত হয়।

সহকারী  কমিশনার (ভূমি) নাসরীন সুলতানা নিপার সভাপতিত্বে ও স্কাউট কমিশনার ফরিদ উদ্দিনের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ আবদুল আউয়াল খন্দকার। এসময় অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন ডি আর সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক চিরঞ্জিত রায়, নির্বাচিত জয়িতা জরিনা বেগম, জান্নাতুল খুলদ, মোসাম্মৎ সাহেরা খাতুন, পপি রানী কর্মকার, সৈয়দা জেবুননেছা নার্গিস। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীরমুক্তিযোদ্ধা খলিলুর রহমান, সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান বাবু, মুরাদনগর থানার এসআই আবদুল্লাহ আল মামুনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

লোহাগড়া (নড়াইল): নড়াইলের লোহাগড়ায় পাঁচজন জয়িতাকে সম্মাননা প্রদান করা হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে জয়িতাদের সম্মাননা প্রদান করা হয়। 

এ বছর  নড়াইলের লোহাগড়া উপজেলাতে জয়িতা সম্মাননা পেয়েছেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরীতে  লোহাগড়া গ্রামের ইতি মাহমুদ, শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরীতে রাজুপুর গ্রামের জেসমিন আরা, সফল জননী নারী ক্যাটাগরীতে সৈয়দা মাজেদা বেগম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করেছেন যে নারী ক্যাটাগরীতে লক্ষীপাশা গ্রামের হেনা পারভীন, সমাজ উন্নয়নে অবদান রেখেছেন যে নারী ক্যাটাগরীতে  লোহাগড়া পৌরসভার প্যানেল মেয়র-৩ ও সংরক্ষিত-৩নং ওয়ার্ডের  কাউন্সিলর  রাজুপুর  গ্রামের রাজিয়া সুলতানা (বিউটি)। লোহাগড়া  উপজেলা নির্বাহী অফিসার  মো.  আজগর আলী, সহকারী কমিশনার (ভূমি) আফরিন জাহান এবং  উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. শিরিনা খাতুন জয়িতাদের হাতে  সম্মাননা ক্রেস্ট, জয়িতা চাঁদর, জায়নামাজ ও সদনপত্র প্রদান করেন। এসময়  প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম, মহিলা বিষয়ক অধিদপ্তরের অফিস সহকারী  মোসা. মুর্শিদা ইয়াসমিনসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারা, সাংবাদিক ও  শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। লোহাগড়া উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক  কর্মকর্তার  কার্যালয় অনুষ্ঠানের আয়োজন করে।

চাটখিল (নোয়াখালী): উপজেলা সম্মেলন কক্ষে চাটখিল মহিলা ডিগ্রী কলেজের উপাধ্যক্ষ ফারুক সিদ্দিকী ফরহাদের সঞ্চালনায় ও উপজেলা সহকারী কমিশনার ভূমি আকিব ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন, ভিমপুর স্কুল এন্ড টেকনিক্যাল কলেজের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, চাটখিল থানার এসআই আলামিন, উপজেলা প্রশাসনিক  কর্মকর্তা সায়েদুল হক, চাটখিল মহিলা ডিগ্রি কলেজের প্রভাষক আবুল কালাম আজাদ, মহিউদ্দিন বাবু, ভীমপুর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রুহুল আমিন বাচ্চু, নোয়াখোলা কাদেরীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো. মনির হোসেন মিলন, ডাক্তার ইউসুফ আলী প্রমুখ। 

অনুষ্ঠান শেষে অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হিসেবে লক্ষী রানী দাস, শিক্ষা চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হিসেবে সাহেলা পারভীন, সফল জননী নারী হিসেবে ফেরদৌস আরা খনম, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যমে জীবন শুরু করা নারী খাতিজা বেগম ও সমাজ উন্নয়নে অসামান্য অবদানকারী নারী শামীমা আক্তার মেরীসহ মোট ৫ জন শ্রেষ্ঠ জয়তাকে ক্রেষ্ট ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

আরএস

Link copied!