Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

বরিশালবাসী দেখছেন নতুন স্বপ্ন

প্রধানমন্ত্রীর কাছে সমস্যার কথা তুলে ধরলেন মেয়র

বরিশাল ব্যুরো

বরিশাল ব্যুরো

ডিসেম্বর ৩০, ২০২৩, ০৪:৪২ পিএম


প্রধানমন্ত্রীর কাছে সমস্যার কথা তুলে ধরলেন মেয়র
বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। ছবি: ফাইল

বরিশালের বিভিন্ন সমস্যার কথা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তুলে ধরেছেন সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত। শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে নগরের বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগের জনসভায় বক্তব্য প্রদানকালে সমস্যাগুলো কথা তুলে ধরেন।

ওই সময় বরিশাল সিটি করপোরেশনের মেয়র খোকন সেরনিয়াবাত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে বলেন, দীর্ঘদিন পর আপনার (শেখ হাসিনার) আগমনে বরিশালবাসীর মনে আজ নতুন উচ্ছ্বাস ও উদ্দীপনার সৃষ্টি হয়েছে। সঙ্গে সঙ্গে বরিশালবাসী নতুন স্বপ্ন দেখছে। আপনি জাতিকে স্বপ্ন দেখান এবং স্বপ্নের পূর্ণতা দান করেন। আপনার স্নেহের পরশে আমি আজ এই নগরের একজন সেবক হিসেবে নগরবাসীর সেবা করার সুযোগ পেয়েছি। দীর্ঘদিন উন্নয়ন বরাদ্দ বঞ্চিত সিটি করপোরেশনের উন্নয়নে আমি নির্বাচিত হওয়ার পর ৭৯৭ কোটি টাকার অনুদান প্রদান করেছেন। সেজন্য আমি ও নগরবাসী আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। বরিশাল সিটি করপোরেশনের শহর এলাকা অনেক ছোট ও ঘনবসতি। তাই শহরকে স্থানান্তর করা জরুরি হয়ে পড়েছে। বরিশাল নগরবাসীর প্রাণের দাবি বাস্তবায়ন করার জন্য বরিশাল সিটি করপোরেশনের পক্ষ থেকে বেগম ফজিলাতুন্নেছা মুজিব মেগা সিটি করার প্রস্তাব উপস্থাপন করছি। এটি হবে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ মেগাসিটি প্রকল্প। এই প্রকল্প বাস্তবায়নে আপনার সু-দৃষ্টি ও সহযোগিতা কামনা করছি।

তিনি বলেন, বরিশাল সিটি করপোরেশনের ড্রেনেজ ব্যবস্থা খুবই সংকটজনক অবস্থায় রয়েছে। জলাবদ্ধতা একটি নিত্য দিনের সমস্যা, সামান্য বৃষ্টি হলেই রাস্তাঘাট পানিতে ডুবে যায়। নগরের রাস্তাঘাটের অবস্থা অত্যন্ত নাজুক। এছাড়া সিটি করপোরেশনের বর্ধিত ওয়ার্ড সমূহের রাস্তাঘাট, ড্রেনেজ ব্যবস্থা, বৈদ্যুতিক ব্যবস্থাসহ আবাসন ব্যবস্থা অত্যন্ত অনুন্নত। এই নগরীতে বেশ কয়েকটি কলোনি রয়েছে, সেখানে নিম্ন আয়ের মানুষ মানবেতর জীবন-যাপন করছে।

তিনি বলেন, আবাসন ব্যবস্থার উন্নতি করে তাদের পুনর্বাসন করা আবশ্যক। খোকন বলেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন অত্যন্ত জরুরি, এখানে শ্রেণি কক্ষের স্বল্পতা, বিজ্ঞান ভবন, গবেষণাগারের পাশাপাশি আবাসিক সমস্যা সমাধানে নতুন হল প্রয়োজন। দশ হাজার ছাত্র-ছাত্রীর জন্য একটি মাত্র অ্যাকাডেমিক ভবন, যার কারণে শিক্ষার্থীদের পাঠদান বিঘ্নিত হচ্ছে। আপনি সারাদেশে স্বাস্থ্যখাতে অভূতপূর্ব উন্নয়ন করলেও বরিশাল জেলার স্বাস্থ্যব্যবস্থা অনেক পিছিয়ে রয়েছে। জনগণের স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে একমাত্র প্রতিষ্ঠান হিসেবে শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল ভরসা। যেখানে চিকিৎসা ব্যবস্থা অত্যন্ত নাজুক। এখানে প্রয়োজনীয় চিকিৎসক শিক্ষক ও আধুনিক চিকিৎসার অভাব রয়েছে। এখানে নতুন আধুনিক হাসপাতাল ভবন নির্মাণ প্রয়োজন। এসকল ব্যাপারে আপনার সু-দৃষ্টি কামনা করছি।

পরে প্রধানমন্ত্রী তার বক্তব্যে শস্য ভান্ডার হিসেবে বরিশালের সুনাম ফিরিয়ে আনা, বরিশালে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় তৈরি করা, ভোলার গ্যাস বরিশালে নিয়ে আসা, ভাঙা থেকে কুয়াকাটা এবং পায়রা বন্দর পর্যন্ত ৬ লেনের রাস্তা করে দেয়াসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। মেয়র হিসেবে প্রধানমন্ত্রীর কাছে জনগণের কথা প্রকাশ্যে তুলে ধরায় খোকন সেরনিয়াবাতকে সাধুবাদ জানিয়েছেন সুশীল সমাজের প্রতিনিধিরা।

এআরএস

Link copied!