Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

বিহুন্দি জালে ইলিশের পোনা নিধনের মহোৎসব

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি

বোরহানউদ্দিন (ভোলা) প্রতিনিধি

জানুয়ারি ৩১, ২০২৪, ০৫:১৭ পিএম


বিহুন্দি জালে ইলিশের পোনা নিধনের মহোৎসব

ভোলার বোরহানউদ্দিন উপজেলায় অবৈধ বিহুন্দি জালে ১ থেকে ২ ইঞ্চি জাটকা ইলিশ (ইলিশের পোনা)নিধনের মহাউৎসব চলছে। প্রতি কেজি জাটকা ইলিশ (ইলিশের পোনা) বিক্রি হচ্ছে ৫০ থেকে ১ শত টাকা। প্রায় ১ শত থেকে ১২০টি জাটকা ইলিশ (ইলিশের পোনা) হয় ১ কেজি।

মঙ্গলবার ভোরে সরেজমিনে গিয়ে ঘাট গুলোতে এমন চিত্র দেখা গেছে। উপজেলার তেতুলিয়া নদীর কাচারীর খাল নামক স্থান ও দরুনের খাল মাছ ঘাট এলাকায় প্রায় ১শত বিহুন্দি জাল ও অবৈধ কারেন্ট জালে নিধন হচ্ছে এসব জাটকা ইলিশ (ইলিশের পোনা)। প্রতিদিন রাতে তেতুলিয়া নদীতে বিহুন্দি জালে জাটকা ইলিশ (ইলিশের পোনা) নিধন করছে জেলেরা।

ভোর রাতে ঘাট গুলোতে প্রায় ৩০ থেকে ৪০ মন জাটকা ইলিশ (ইলিশের পোনা) পাইকারি বিক্রি হয়। ক্রয়কারী পাইকার কাচারির হাট বাজার ও আকবর ভিটা নামক স্থানসহ  বিভিন্ন বাজারে সন্ধ্যায় খুচরা বাজারে বিক্রি ও পটুয়াখালী জেলায় ট্রলার যোগে পাচার করছে জাটকা ইলিশ(ইলিশের পোনা)।

বোরহানউদ্দিন উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় সাংবাদিক ও চেয়ারম্যানসহ মুক্তিযোদ্ধাদের  জাটকা নিধনের মহাউৎসবের অভিযোগ থাকলেও ঘাট গুলোতে কোস্ট গার্ডসহ নৌ পুলিশ ও মৎস্য বিভাগের কোন অভিযান দেখা মেলেনি। ফলে নির্বিঘ্নে অবৈধ বিহুন্দি জাল ও কারেন্ট জালে জাটকা ইলিশ (ইলিশের পোনা) নিধনের মহাউৎসব চলছে।

বোরহানউদ্দিন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তার কাছে জানতে চাইলে তিনি অভিযান করবেন বলে জানান। অন্যদিকে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভায় নির্বাহী অফিসার মো. রায়হান উজ্জামান জাটকা নিধনের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

এইচআর
 

Link copied!