Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

কুষ্টিয়ায় পেঁয়াজের দাম কেজিতে কমলো ৩০ টাকা

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

নজরুল ইসলাম মুকুল, কুষ্টিয়া

ফেব্রুয়ারি ১১, ২০২৪, ১২:১২ পিএম


কুষ্টিয়ায় পেঁয়াজের দাম কেজিতে কমলো ৩০ টাকা

কুষ্টিয়ায় একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ৩০ টাকা। শনিবার যে পেঁয়াজের দাম ছিল ১৩০ টাকা সেই পেঁয়াজ আজ রবিবার বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজিতে।

নতুন পেঁয়াজ না ওঠার অজুহাতে দিনের পরদিন মুড়িকাটা পেঁয়াজের দাম বেড়ে যায়। গত এক সপ্তাহের ব্যবধানে পেঁয়াজ প্রতি কেজিতে পাইকারি বাজারে দাম বেড়েছিল ৬০ টাকা। এখন তা কমে বিক্রি হচ্ছে ১৩০ টাকায়।

আড়তদাররা জানায়, রবিবার পেঁয়াজ আমদানি বেশি হওয়ায় দাম একটু কমে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। পাইকারি বাজারে ওই পেঁয়াজ ১১০ থেকে ১১৫ টাকা এবং খুচরা বাজারে বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৩০ টাকায়। গত এক সপ্তাহ আগেও যা খুচরা মূল্যে বিক্রি করা হয়েছে ১০০ থেকে ১১০ টাকায়।

শনিবার ওই পেঁয়াজ পাইকারি বাজারে বেড়ে ১২০ টাকা দরে বিক্রি হয়েছে। খুচরা বাজারে বিক্রি হয় ১৪০ টাকা কেজিতে।

কুষ্টিয়া পৌরবাজারের ব্যবসায়ীরা জানান, মুড়িকাটা পেঁয়াজ শেষের দিকে হওয়ায় দাম কিছুটা ওঠানামা করেছে। মাঠ থেকে চারা পেঁয়াজ উঠে আসলেই দাম কমে যাবে।

খুচরা ব্যবসায়ী আরিফ বলেন, গত সপ্তাহে যে পেঁয়াজ পাইকারি বাজার থেকে ৬০-৭০ টাকায় কিনেছি ওই বাজারেই আজ রবিবার আড়তে ১০৫ টাকা কেজি পেঁয়াজ কিনতে হলো। আমরা এই পেঁয়াজ ১২০ থেকে ১২৫ টাকা খুচরা বিক্রি করছি। আমরা যে দামে খরিদ করছি সামান্য লাভে তা বিক্রি করছি। পেঁয়াজের দাম এখনও বাড়তি রয়েছে বলে তিনি জানান।  

ফরিদ উদ্দিন নামের অপর এক খুচরা ব্যবসায়ী বলেন, পেঁয়াজের যে হারে দাম বাড়ছে আমি অতীতে এমন দাম বাড়তে দেখিনি। দাম ওঠানামা করায় আমাদের ব্যবসা করা কঠিন হয়ে পড়েছে।

আব্দুল বারিক নামের এক ভোক্তা কুষ্টিয়া পৌর বাজারে পেঁয়াজ কিনতে এসে বলেন, আজ পেঁয়াজের দাম একটু কম। একদিন কমে আরেকদিন বাড়ে এতে করে আমরা সমস্যার মধ্যে আছি।

তিনি বলেন, বাজারের মূল্যবৃদ্ধির কথা কার কাছে বলবো। বাজারতো নিয়ন্ত্রণহীন। সকালে এক দাম বিকালে আরেক দাম। বাজার নিয়ন্ত্রণে সরকার সম্পূর্ণ ব্যর্থতার পরিচয় দিয়েছে।

সাইদুল আলী নামের আরেক ভোক্তা বাজারে এসে বলেন, পেঁয়াজের দাম আরও কম হওয়ার দরকার। সরকারের পক্ষ থেকে একটু নজরদারি করলেই দাম পড়ে যাবে। গত সপ্তাহে যে পেঁয়াজ ৭০ টাকা পাইকারি দাম ছিল সেই পেঁয়াজ আজ ১১০ টাকা।

বাজার নিয়ন্ত্রণে কাজ করা সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা সুজাত হোসেন খান বলেন, বাজার নিয়ন্ত্রণে আমরা কাজ করে যাচ্ছি। আমরা প্রতিদিনই বাজার মনিটরিং করছি। কেউ সিন্ডিকেট করে ব্যবসা করলে তাদের ছাড় দেওয়া হবে না। তবে বাজারে একটু দাম কমেছে।

ইএইচ

Link copied!