Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

রামপালে জলবায়ু বিপদাপন্নতা শীর্ষক আলোচনা সভা

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি

রামপাল (বাগেরহাট) প্রতিনিধি

মার্চ ২৮, ২০২৪, ০২:৩২ পিএম


রামপালে জলবায়ু বিপদাপন্নতা শীর্ষক আলোচনা সভা

বাগেরহাটের রামপালে জলবায়ু বিপদাপন্নতা ও দায়বদ্ধতা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ্যাক্টিভিষ্টা রামপালের উদ্যোগে ও বাঁধন মানব উন্নয়ন সংস্থা এবং অ্যাকশনএইড বাংলাদেশের সহযোগিতায় এ সভা অনুষ্ঠিত হয়।

অ্যাকশন ফর ট্রান্সফরমেশন প্রকল্পের আওতায় বৃহস্পতিবার দুপুর ১২ টায় উপজেলার কনফারেন্স রুমে উপজেলা নির্বাহী অফিসার রহিমা সুলতানা বুশরার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দেন, উপজেলা চেয়ারম্যান শেখ মোয়াজ্জেম হোসেন।

বাঁধন মানব উন্নয়ন সংস্থার প্রকল্প সমন্বয়কারী মুসফিকুল ইসলামের সঞ্চালনায় আরও বক্তব্য দেন, রামপাল সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ সমীর কুমার বিশ্বাস, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অসিম কুমার ঘোষ, উপজেলা কৃষি অফিসার ওয়ালিউল ইসলাম, বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা হোসনেয়ারা জামিল সুমনা, উপজেলা সহকারী যুব উন্নয়ন কর্মকর্তান মো. জাহাঙ্গীর হোসাইন, প্রভাষক মোস্তফা কামাল পলাশ, প্রেসক্লাব রামপালের সাধারণ সম্পাদক সুজন মজুমদার, পেড়িখালি ইউনিয়ন পরিষদের সচিব রাজিব মজুমদার, বাঁধনের প্রকল্প কর্মকর্তা সানি জোবায়ের প্রমুখ।

সভায় বক্তারা বলেন, জেলার রামপাল ও মোংলা উপজেলার সরকারি পুকুর ও খালগুলোকে দখলমুক্ত করে পুনঃখননের ব্যবস্থা করতে হবে এবং এর জন্য এলাকার সর্বস্তরের জনসাধারণকে এগিয়ে আসতে হবে। এছাড়াও স্থানীয় যুব সমাজকে এলাকাভিত্তিক জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এই অঞ্চলের শতকরা নিরানব্বই ভাগ মানুষই সুপেয় পানি থেকে বঞ্চিত। জলবায়ু পরিবর্তনের ধারা বলছে, ঝুঁকিতে থাকা মানুষ অদূর ভবিষ্যতে আরও বেশি ক্ষতিগ্রস্ত হবে। জলবায়ু পরিবর্তনের সেই প্রভাব মোকাবিলায় তাই সবাইকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

ইএইচ

Link copied!