Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪,

পাহাড়ে বৈসাবী উৎসবের আনুষ্ঠানিকতা শুরু

রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি প্রতিনিধি:

এপ্রিল ৪, ২০২৪, ১০:৫৬ এএম


পাহাড়ে বৈসাবী উৎসবের আনুষ্ঠানিকতা শুরু

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের প্রধান সামাজিক উৎসব বিজু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু এ
উৎসবকে ঘিরে রাঙ্গামাটিতে ৪ দিনব্যাপী মেলার উদ্বোধন করা হয়েছে।

উৎসবকে ঘিরে বুধবার বিকাল ৪টায় রাঙামাটি জেলা পরিষদের আয়োজনে, রাঙ্গামাটি সরকারি কলেজ মাঠ প্রাঙ্গণ থেকে ]একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। 

পরে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান (এমপি)। রাঙ্গামাটি জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে মেলার উদ্‌বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি সংসদ সদস্য ও পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার, সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য জ্বরতী তঞ্চঙ্গ্যা, রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ, যুগ্ম সচিব ও রাঙ্গামাটি জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোহাঃ আশরাফুল ইসলাম, জেলা প্রশাসক মোশারফ হোসেন খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদ প্রমুখ।

৪ দিনের মেলায় পাহাড়ি জনগোষ্ঠীর নানা খাবার, ঐতিহ্যবাহী বস্ত্র ও হস্ত শিল্প সামগ্রী ৩০টি স্টলে বসাসো হয়। আগামী ১২, ১৩ এবং ১৪ এপ্রিল এই তিন দিন ব্যাপী মূল উৎসব পালন করা হয়।
এপ্রিল মাসের ১৫ তারিখ পর্যন্ত বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে।

বিআরইউ

Link copied!