Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র মেজবাউল হক

মো. মাসুম বিল্লাহ

ডিসেম্বর ৪, ২০২২, ০৬:৩৮ পিএম


বাংলাদেশ ব্যাংকের নতুন মুখপাত্র মেজবাউল হক

বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের পরিচালক মো. মেজবাউল হককে নির্বাহী পরিচালক হিসেবে পদোন্নতি দেয়া হয়েছে। একইসাথে তাকে নতুন মুখপাত্র হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

রোববার (৪ ডিসেম্বর) প্রথমে তাকে নির্বাহী পরিচালক করা হয় এরপর গণমাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে মুখপাত্র পরিবর্তনের কথা জানায় কেন্দ্রীয় ব্যাংক। গত দুই মাস মুখপাত্রের দায়িত্বে থাকা জিএম আবুল কালাম আজাদের স্থলাভিষিক্ত হয়ে প্রথম দিনই সাংবাদিকদের ব্রিফ করেছেন মেজবাউল হক। এ সময় দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন নতুন মুখপাত্র।

এর আগে দীর্ঘ সময় মুখপাত্রের দায়িত্বে ছিলেন নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম। তিনি গত ৪ অক্টোবর অবসরে গেলে ৬ অক্টোবর নতুন মুখপাত্র হন নির্বাহী পরিচালক জি এম আবুল কালাম আজাদ। দুই মাসের মাথায় তাকে পরিবর্তন করে মেজবাউল হককে দায়িত্ব দেওয়া হলো।

মেজবাউল হক ১৯৯৩ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করেন। এ সময় তিনি বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন, ভিজিলেন্স, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্যাট্রেজিক প্ল্যানিং ডিপার্টমেন্ট ও সবশেষ পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

আন্তর্জাতিক সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহণ করতে তিনি যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, ইতালি, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ভারতসহ বিভিন্ন দেশ সফর করেন। কেন্দ্রীয় ব্যাংকে সুদীর্ঘ ২৬ বছর ধরে সাফল্যের সঙ্গে অর্পিত দায়িত্ব পালন করছেন অভিজ্ঞ এ কর্মকর্তা।

মেজবাউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান বিষয়ে এমএসসি এবং পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

কেন্দ্রীয় ব্যাংকার হিসেবে কর্মজীবনে তিনি পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টের পরিচালক হিসেবে জাতীয় পরিশোধ ব্যবস্থা সংক্রান্ত নীতিমালা প্রণয়ন, পরিদর্শন এবং ফিনটেক খাতের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

এছাড়াও তার সুদীর্ঘ কর্মজীবনে তিনি কেন্দ্রীয় ব্যাংকের কোর ব্যাংকিং সিস্টেমের অটোমেশন, ইআরপি, কেন্দ্রীয় ব্যাংকের নেটওয়ার্ক ও অন্যান্য সেবার অটোমেশনের সঙ্গে সংশ্লিষ্ট ছিলেন। এর পূর্বে তিনি ব্যাংকিং খাতের অন-সাইট ফরেন এক্সচেঞ্জ ও ভিজিল্যান্স পরিদর্শনের ক্ষেত্রেও তাৎপর্যপূর্ণ অবদান রাখেন।

মো. মেজবাউল হক বিভিন্ন প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রমের সঙ্গে সংযুক্ত রয়েছেন। তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি (বিবিটিএ), বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আইবিএ) এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।

টিএইচ

Link copied!