Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০১ মার্চ, ২০২৪,

কৃষিতে যন্ত্রপাতির ব্যবহার বাড়াতে হবে: মাতলুব আহমাদ

অর্থনৈতিক প্রতিবেদক

জানুয়ারি ২৮, ২০২৩, ০৬:৩৭ পিএম


কৃষিতে যন্ত্রপাতির ব্যবহার বাড়াতে হবে: মাতলুব আহমাদ

ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্যচাহিদা পূরণে কৃষিতে যন্ত্রপাতির ব্যবহার বাড়ানোর আহ্বান জানিয়েছেন ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (আইবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

শনিবার (২৮ জানুয়ারি) ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

মাতলুব আহমাদ বলেন, বাংলাদেশে খাদ্য নিরাপত্তা অর্জনের জন্য এগ্রিকালচারের মেকানাইজেশন প্রয়োজন। বাংলাদেশ একটি কৃষিনির্ভর দেশ। বাংলাদেশ কৃষি গোড়াপত্তন জাতির জনকের হাত ধরে শুরু। ক্রমবর্ধমান জনসংখ্যার সাথে সঙ্গতি রেখে খাদ্য উৎপাদন বৃদ্ধি অব্যাহত রাখা একটি বড় চ্যালেঞ্জ। বর্তমান সরকার কৃষিকে যান্ত্রিকীকরণের মাধ্যমে  উৎপাদন খরচ কমিয়ে আনার চেষ্টা অব্যাহত রেখেছে।

মাতলুব আহমাদ আরো বলেন, আমাদের দেশে জমি চাষে ৯৫ ভাগ ক্ষেত্রে কৃষিযন্ত্রের ব্যবহার হলেও চারা রোপনের ক্ষেত্রে কৃষিযন্ত্রের ব্যবহার ৩ শতাংশের কম। অন্যদিকে ফসল কাটার জন্য ১০ শতাংশ হারভেস্টার ব্যবহার হলেও ধান মাড়াই এর ক্ষেত্রে ৯৫ শতাংশ থ্রেসার ব্যবহার করে থাকে। কৃষি উৎপাদনের সকল ক্ষেত্রে কৃষি যন্ত্রপাতির ব্যবহার নিশ্চিত করা গেলে উৎপাদন খরচ বহুলাংশে হ্রাস পাবে এবং কৃষক বিপুলভাবে লাভবান হবে, উৎপাদন বৃদ্ধি পাবে এবং এতে করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত হবে।

বর্তমান সরকার কৃষি যান্ত্রিকীকরণের জন্য নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছেন উল্লেখ করে তিনি আরো বলেন, এক্ষেত্রে CII এবং TMA এর সহযোগিতা সরকারের এই কাযক্রমকে আরও বেগবান করবে। বাংলাদেশ আশা করে, ভারতীয় ব্যবসায়ীরা বাংলাদেশর এই উদ্যোগকে এগিয়ে নিতে স্বল্পমূল্যে কৃষি যন্ত্রপাতি এবং যন্ত্রাংশ সরবরাহ করবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সিআইআইর সিনিয়র ডিরেক্টর মনীশ মোহন, এসিইর সিওও অশোক অনন্ত, ট্যাফের ভাইস প্রেসিডেন্ট সুদর্শন আর প্রমুখ।

এআরএস

Link copied!