Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

জাবির উপাচার্য প্যানেল নির্বাচনে বাধা নেই: হাইকোর্ট

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

আগস্ট ১০, ২০২২, ০২:৩৭ পিএম


জাবির উপাচার্য প্যানেল নির্বাচনে বাধা নেই: হাইকোর্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য প্যানেল নির্বাচন চলতে কোন বাধা নেই বলে জানিয়েছেন হাইকোর্ট। বুধবার (১০ আগস্ট) বিচারপতি কে এম কামরুল কাদের চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আলীর নেতৃত্বে হাইকোর্টের একটি বেঞ্চ এই আদেশ দেন।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপক্ষের আইনজীবী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কুমার দেবুল দে। তিনি বলেন, আজকে শুনানি ও আদেশের দিন ধার্য ছিল। মহামান্য উচ্চ আদালত আগামী ১২ আগস্ট অনুষ্ঠিতব্য ভিসি প্যানেল নির্বাচন স্থগিতের আবেদন মঞ্জুর করেননি।

তিনি বলেন, নির্বাচনে কোন বাধা নেই। ভিসির বৈধতার প্রশ্নটি যথাযথভাবে না আসায় পরবর্তীতে যথাযথভাবে আবেদনটি আনার জন্য আগামী দুই সপ্তাহ রিটটি অপেক্ষমাণ রেখেছে আদালত।

এদিকে রিটকারী আইনজীবী বলেন, আদালত উপাচার্যের বৈধতার বিষয়গুলো পর্যবেক্ষণের জন্য আমাদের কাছে পনের দিন সময় চেয়েছে। আমরাও পর্যবেক্ষণের অপেক্ষায় আছি।

এর আগে গত ২ আগস্ট (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নূরুল আলমের উপাচার্য পদের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়। বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার্ড গ্রাজুয়েট এডভোকেট শামসুজ্জোহার পক্ষে এডভোকেট আলাউদ্দিন আহমেদ সংবিধানের ১০২ অনুচ্ছেদ অনুযায়ী জনস্বার্থে রিটটি দায়ের করেন।

রিটে উপাচার্যের বৈধতা চ্যালেঞ্জ করে বলা হয়, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক অবসর আইন অনুযায়ী একজন শিক্ষক ৬৫ বছর বয়সে অবসরে যাবেন। অধ্যাপক নুরুল আলমের জন্ম তারিখ ১ জানুয়ারি ১৯৫৭ সাল। সে হিসেবে ৩১ ডিসেম্বর ২০২১ তারিখে তার চাকরির বয়স পূর্তি হয়েছে। এরপর তার আর পদে থাকার বৈধতা থাকে না।’

একই রিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্বাচন স্থগিত চেয়ে বলা হয়, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩ এর ধারা ২০ অনুযায়ী শুধু উপাচার্য যেকোনো সময় সিনেট সভা আহ্বান করতে পারেন। কিন্তু গত ২৭ জুলাই জাবির চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত একটি চিঠিতে বিশেষ সিনেট সভা আহ্বান করা হয়েছে।’

আমারসংবাদ/এসএম

Link copied!