Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

দিনাজপুর বোর্ডের আরও ২ পরীক্ষার প্রশ্নপত্র বাতিল

নিজস্ব প্রতিবেদক

সেপ্টেম্বর ২৩, ২০২২, ১২:০৯ পিএম


দিনাজপুর বোর্ডের আরও ২ পরীক্ষার প্রশ্নপত্র বাতিল

এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় দিনাজপুর শিক্ষাবোর্ডে জীববিজ্ঞান ও উচ্চতর গণিতের প্রশ্নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া দায়িত্ব অবহেলার অভিযোগে একজন উপজেলা শিক্ষা কর্মকর্তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে পরীক্ষা স্থগিতের বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়— চলমান এসএসসি পরীক্ষার স্থগিত চার বিষয়সহ ৬টি বিষয়ের প্রশ্নপত্র বাতিল করা হলো। স্থগিত চার বিষয় হলো গণিত (আবশ্যিক), পদার্থবিজ্ঞান, কৃষি শিক্ষা এবং রসায়ন। প্রশ্নপত্র বাতিল করা অন্য দুই বিষয় হলো জীববিজ্ঞান ও উচ্চতর গণিত।

এতে আরও বলা হয়— বাতিল করা বিষয়ের প্রশ্নপত্র আগামী ২৪ সেপ্টেম্বরের মধ্যে ট্রেজারি অফিসসমূহে কঠোর নিরাপত্তার সঙ্গে আলাদা করে পৃথক ট্রাঙ্কে সংরক্ষণের জন্য অনুরোধ করা হলো।

এদিকে বৃহস্পতিবার কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (চলতি দায়িত্ব) আবদুর রহমানকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। দায়িত্ব অবহেলার কারণে তার বিরুদ্ধে এমন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলো।

এদিকে স্থগিত হওয়া চার বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণার কয়েক ঘণ্টা পর ফের পরিবর্তন আনে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। নতুন সময়সূচি অনুযায়ী ১০-১১-১৩ ও ১৫ অক্টোবর পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যদিকে ব্যবহারিক পরীক্ষা হবে ১৬ থেকে ২০ অক্টোবর।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকেল ৩টার দিকে এ সংক্রান্ত একটি নোটিশ শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। পরিবর্তিত সময়সূচির নোটিশে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলামের স্বাক্ষর রয়েছে।

পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, ১০ অক্টোবর গণিত (আবশ্যিক), ১১ অক্টোবর কৃষি শিক্ষা (তত্ত্বীয়), ১৩ অক্টোবর রসায়ন (তত্ত্বীয়) ও ১৫ অক্টোবর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৬ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত।

এর আগে বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে স্থগিত চার বিষয়ের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছিল। এতে ১০ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত এ পরীক্ষার অনুষ্ঠিত হবে জানানো হয়। এর কয়েক ঘণ্টা পর বিকেল ৩টার দিকে দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর কামরুল ইসলাম স্বাক্ষরিত পরিবর্তিত সময়সূচি ফের প্রকাশ করা হয়।

এদিকে নতুন করে সময়সূচি নির্ধারণের পাশাপাশি নতুন করে প্রশ্নপত্র ছাপানোর প্রক্রিয়াও শুরু করেছে শিক্ষাবোর্ড। বুধবার রাতেই শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ নতুন প্রশ্নপত্র প্রণয়নের জন্য পদক্ষেপ গ্রহণ করেছে। কয়েকজন কর্মকর্তা ঢাকায় গেছেন।

টিএইচ

Link copied!