Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

ঢাবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত

ঢাবি প্রতিনিধি

ঢাবি প্রতিনিধি

সেপ্টেম্বর ২৫, ২০২২, ০৩:৩৬ পিএম


ঢাবিতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগ এবং ফার্মেসী অনুষদের যৌথ উদ্যোগে রোববার (২৫ সেপ্টেম্বর) বিশ্ব ফার্মাসিষ্ট দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ফার্মেসী লেকচার থিয়েটারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘একটি স্বাস্থ্য সম্মত পৃথিবীর লক্ষ্যে ঐক্যবদ্ধ ফার্মেসী সেবা’।

ফার্মেসী বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ফার্মেসী অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার সম্মাননীয় অতিথি এবং ফার্মাসিউটিক্যাল কেমিস্ট্রি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শাহ এমরান ও ওষুধ প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. ইলিয়াস-আল-মামুন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ক্লিনিক্যাল ফার্মেসী ও ফার্মাকোলজি বিভাগের চেয়রাম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, চিকিৎসা সেবায় ডাক্তার ও নার্সদের পাশাপাশি ফার্মাসিষ্টদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ফার্মাসিষ্টরা শুধুমাত্র ওষুধ আবিস্কার ও উৎপাদনের সঙ্গে জড়িত নন বরং উন্নত চিকিৎসা সেবার বহুমুখী কর্মকাণ্ডে মূখ্য ভূমিকা পালন করে আসছে। ওষুধশিল্পে নতুন নতুন উদ্ভাবন ও মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার লক্ষ্যে সমন্বিতভাবে কাজ করার জন্য উপাচার্য ফার্মাসিষ্টসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

আলোচনা সভার পূর্বে দিবসটি উপলক্ষ্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে ফামেসী অনুষদ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে ফার্মেসী অনুষদভুক্ত বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও অ্যালামনাইবৃন্দ অংশ নেন।

কেএস 

Link copied!