Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

শিক্ষা কার্যক্রমের অনুমতি পেল ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০৪:৩০ পিএম


শিক্ষা কার্যক্রমের অনুমতি পেল ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি

ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ-এর শিক্ষা কার্যক্রম শুরু করার অনুমোদন দিয়েছে দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কমিশনের বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়টিকে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর সকল বিধান যথাযথভাবে প্রতিপালনের নির্দেশনা প্রদান করা হয়েছে ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২৩ সালের এপ্রিল মাসে ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশ’কে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৬ ধারা অনুযায়ী অস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার অনুমতি প্রদান করা হয়।

শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমতি চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ইউজিসি গঠিত বিশেষজ্ঞ কমিটি চলতি বছরের জানুয়ারি মাসে বিশ্ববিদ্যালয়টি সরেজমিনে পরিদর্শন করে। কমিটির সুপারিশের ওপর ভিত্তি করে ২৭টি শর্ত প্রতিপালন সাপেক্ষে বিশ্ববিদ্যালয়টিকে ঢাকার বাইপাইলে অনুমোদিত ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি প্রদান করা হয় ।

জানা যায়, বিশ্ববিদ্যালয়টি চারটি অনুষদের চারটি বিভাগের আওতায় মোট ৬টি প্রোগ্রামের মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু করতে পারবে। বিভাগসমূহ হচ্ছে- আল কুরআন অ্যান্ড ইসলামিক স্টাডিজ, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন।

শিক্ষা কার্যক্রম পরিচালনার ২৭ শর্তের মধ্যে রয়েছে– অনুমোদিত ক্যাম্পাস ছাড়া অন্য কোন ঠিকানায় বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম পরিচালনা করা যাবে না। অননুমোদিত প্রোগাম/কোর্সে শিক্ষার্থী ভর্তি বা ভর্তির বিজ্ঞপ্তি প্রচার করা যাবে না। বিশ্ববিদ্যালয়টির সব প্রোগ্রাম অবশ্যই দুই সিমিস্টার এর ভিত্তিতে পরিচালনা করতে হবে ও অনুমোদিত আসন সংখ্যার অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করা যাবে না প্রভৃতি।

উল্লেখ্য, বর্তমানে দেশে ১১৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি বাংলাদেশকে ১০৪তম বিশ্ববিদ্যালয় হিসেবে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমতি দেওয়া হয়েছে।

এইচআর

Link copied!