Amar Sangbad
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪,

‘সর্বস্তরে বাংলার ব্যবহার বাস্তবায়ন হয়নি’

গবি প্রতিনিধি

গবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ০৮:৩৬ পিএম


‘সর্বস্তরে বাংলার ব্যবহার বাস্তবায়ন হয়নি’

রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ বলেছেন, ভাষা আন্দোলন বাঙালি জাতির জন্য অনন্য সাধারণ একটি অধ্যায় যা পরবর্তীতে এ জাতিকে স্বাধীনতার পথ দেখিয়েছিল। তবে ভাষা আন্দোলনের এতো বছর পরও সর্বস্তরে আজ বাংলা ভাষার ব্যবহার বাস্তবায়ন করা সম্ভব হয়নি, যা অত্যন্ত দুঃখজনক।

বুধবার গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) অ্যাকাডেমিক ভবন মিলনায়তনে আয়োজিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ‘উচ্চ শিক্ষায় বাংলা ব্যবহারের প্রচলনে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। এছাড়া, বাংলা বাক্যের মধ্যে ইংরেজি শব্দের ব্যবহার বর্জন এবং বাংলাকে প্রতিদিনের জীবনে ব্যবহার করার জন্য আহ্বান জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ শিক্ষার্থীদের সমবেত কণ্ঠে এই গানটি পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা।

এরপর আলোচনা পর্বে সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বক্তব্য রাখেন সভার সম্মানিত আলোচক ও বিশিষ্ট সংস্কৃতি গবেষক জনাব আলেফ সাইদ।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ।

পরবর্তীতে সাংস্কৃতিক পর্বে সঙ্গীত বিভাগের প্রধান ও পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহর পরিচালনায় দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীরা এ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

ইএইচ

Link copied!