Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বাংলাদেশি শ্রমিকদের প্রশংসায় মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট

মালদ্বীপ প্রতিনিধি

মালদ্বীপ প্রতিনিধি

মে ৯, ২০২৩, ০৫:১৫ পিএম


বাংলাদেশি শ্রমিকদের প্রশংসায় মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট

মালদ্বীপের আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশি শ্রমিকরা বিশেষ অবদান রাখছে বলে ভুয়সী প্রশংসা করেন দেশটির ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম। 

সোমবার মালদ্বীপে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের নিয়ে বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনে এ প্রশংসা করেন তিনি।  

মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, বর্তমান সরকারের দুরদর্শী ভূমিকায় বিশ্বে বাংলাদেশ একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে পরিচিতি পেয়েছে।

এ বছর রোজার মধ্যে স্বাধীনতা দিবস হওয়ায় মালদ্বীপে সল্প পরিসরে দিনটি উদযাপন করলেও সোমবার রাতে আয়োজিত অনুষ্ঠানে ভিন্নমাত্রা পেয়েছে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন। 

এতে প্রবাসী বাংলাদেশীরা ছাড়াও বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং মালদ্বীপের ভাইস-প্রেসিডেন্ট ও পার্লামেন্ট মেম্বারদের সাথে নিয়ে বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ আয়োজন করেন বাংলাদেশের ৫২‍‍`তম মহান স্বাধীনতা দিবস। 

দিবসটি ‍উদযাপনে মহান মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন ও সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বাংলাদেশ হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ একটি শান্তিপ্রিয়, প্রগতিশীল ও দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাচ্ছে। 

তিনি সাম্প্রতিক সময়ে বাংলাদেশের অর্থনৈতিক সাফল্য, দারিদ্র্য দূরীকরণে সাফল্য, নারীর ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা, সুশাসন প্রতিষ্ঠা ও মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশের ভূমিকা তুলে ধরেন। 

এছাড়াও তিনি বাংলাদেশকে ‍‍`উন্নয়ন বিস্ময়‍‍` উল্লেখ করে, তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতি, ২০৩০ সালের মধ্যে টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি স্মার্ট উন্নত দেশে পরিণত করার সরকারের ভিশন তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি দুই দেশের মধ্যে শক্তিশালী বন্ধনের কথা উল্লেখ করে ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম মালদ্বীপের আর্থ-সামাজিক উন্নয়নে প্রবাসী বাংলাদেশী শ্রমিকদের অবদানের প্রশংসা করেন। 

এছাড়াও তিনি বলেন, মালদ্বীপে বাংলাদেশী শ্রমিকদের অধিকার রক্ষায় আমরা অটল আছি। বাংলাদেশের প্রতিষ্ঠার কথা বলতে গিয়ে ফয়সাল নাসিম বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ত্যাগের কথা তুলে ধরেন। 

তিনি বলেন, বঙ্গবন্ধুর অনুপ্রেরণাদায়ী নেতৃত্ব এবং ন্যায়বিচারের প্রতি অদম্য নিষ্ঠার ফলে ১৯৭১ সালে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছিল।

উক্ত অনুষ্ঠানে মালদ্বীপের বিভিন্ন শহর থেকে আগত প্রবাসী ও বিদেশি অতিথিদের উপস্থিতিতে লোকে লোকারণ্য হয়ে উঠে রাজধানীর মালের জনপ্রিয় শাংগ্রি-লা হোটেল জেন। 

আগত অতিথি ও প্রবাসীরা বলেন, ভিনদেশের মাটিতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরাতে প্রবাসে বেড়ে উঠা নতুন প্রজন্ম স্বাধীনতার ইতিহাস সম্পর্কে বেশি বেশি জানতে পারবেন। 

ভিনদেশের মাটিতে এমন একটি আয়োজনের জন্য বাংলাদেশ হাইকমিশনারকে ধন্যবাদ জানান উপস্থিত অতিথিবৃন্দ। 

অনুষ্ঠানের শেষপর্যায়ে ছিলো নৈশভোজ আপ্যায়ন এবং আগন্তুক অতিথিদের মাঝে বাংলাদেশের দর্শনীয় প্রাকৃতিক সৌন্দর্য, শিল্প ও সংস্কৃতি উপস্থাপন করেন মিশনের কাউন্সেলর (শ্রম) ও দুতালয় প্রধান মো. সোহেল পারভেজ।

এইচআর

Link copied!