Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৭ মে, ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

‘গরবিনী মা’ সম্মাননা পাচ্ছেন অপর্ণার মা

নিজস্ব প্রতিবেদক

মে ৮, ২০২২, ০২:৩৭ এএম


‘গরবিনী মা’ সম্মাননা পাচ্ছেন অপর্ণার মা

প্রতিবছরের ন্যায় এবারও ডা. আশীষ কুমার চক্রবর্ত্তীর উদ্যোগে ‘গরবিনী মা’ সম্মাননা-২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজ বিশ্ব মা দিবসে।

রাজধানীর প্রেস ক্লাব সংলগ্ন একটি মিলনায়তনে আজ দুপুর ১২টায় এ সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। যথারীতি সংস্কৃতি অঙ্গনে নিজের সাফল্যের স্বীকৃতিস্বরূপ দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী অপর্ণা ঘোষের মা ঝরনা ঘোষকে ‘গরবিনী মা’ সম্মানায় ভূষিত করা হচ্ছে। 

রাজধানীর ইউনিভার্সেল মেডিক্যাল কলেজ হসপিটাল আয়োজিত এ অনুষ্ঠানে নিজের সাফল্যের স্বীকৃতিস্বরূপ অপর্ণার মাকে এমন সম্মাননায় ভূষিত করায় অপর্ণা ঘোষ বলেন, ‘আমি নিজের অভিনয়ের স্বীকৃতিস্বরূপ দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি।

তবে তারচেয়ে অনেক অনেক বেশি ভালো লাগল আমার কাজের স্বীকৃতিস্বরূপ আমার মাকে গরবিনী মা সম্মাননায় ভূষিত করায়। এই আনন্দ সত্যিই ভাষায় প্রকাশের নয়। একজন সন্তান হিসেবে সত্যিই আমি ভীষণ গর্বিত। আমি কৃতজ্ঞ ডা. আশীষ কুমার চক্রবর্ত্তী, সাংবাদিক অভি মঈনুদ্দীনসহ এর সাথে সংশ্লিষ্ট সবার প্রতি।’ 

অপর্ণার মা ঝরনা ঘোষ বলেন,‘ অপর্ণার বাবার নিজের নাট্যদল নান্দিকার থেকেই আজকের অপর্ণা। অভিনয় অঙ্গনে তার কাজের সাফল্যকে বিবেচনা করে আমাকে গরবিনী মা সম্মাননায় ভূষিত করায় সত্যিই ভীষণ আনন্দিত। আমার পরিবারের সবাই খুব খুশি। অপর্ণার জন্য সবাই দোয়া করবেন যেন সে আগামীতে অভিনয়ে আরও ভালো করতে পারে।’ 

অপর্ণা ঘোষ প্রথমবার গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন। দ্বিতীয়বার তিনি ফাখরুল আরেফিনের ‘গণ্ডি’ সিনেমায় অভিনয়ের জন্য একই সম্মাননায় ভূষিত হন। বাংলাদেশের দর্শকের কাছে অপর্ণা ঘোষের নাটক এক অনন্য উচ্চতায় অবস্থান করে সব সময়ই। 

কারণ অপর্ণা ভালো গল্প, দর্শকের ভালো লাগার মতো চরিত্র এবং কার নির্দেশনায় তিনি নাটকে অভিনয় করবেন— সে বিষয়গুলো বেশ ভালোভাবেই বিবেচনায় রাখেন। যে কারণে হয়তো আপাত দৃষ্টিতে মনে হতে পারে তার হাতে কাজ কম; কিন্তু তিনি কোয়ালিটি কাজেই বিশ্বাসী সব সময়।

সিনেমার ক্ষেত্রেও ঠিক তা-ই। অপর্ণা ঘোষ ইংরেজি সাহিত্যে অনার্স সম্পন্ন করা একজন অভিনেত্রী। চট্টগ্রামের রাঙ্গামাটিতে জন্ম নেয়া অপর্ণার মিডিয়ায় যাত্রা শুরু ২০০৬ সালে লাক্স প্রতিযোগিতার মধ্য দিয়ে। তিনি শীর্ষ ছয়ে ছিলেন। 

সেখান থেকে প্রথম তিনি বসুন্ধরা কর্পোরেটের একটি বিজ্ঞাপনে মডেল হিসেবে কাজ করেন। তার অভিনীত প্রথম নাটক ‘ভালোবাসি তাই’। অপর্ণা অভিনীত প্রথম ধারাবাহিক নাটক ‘হাউজফুল’। এটি তার খুব প্রিয় একটি নাটক। তার অভিনীত প্রথম সিনেমা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’। 

অন্যান্য সিনেমাগু হচ্ছে ‘মেঘমল্লার’, ‘মৃত্তিকা মায়া’, ‘ভুবন মাঝি’, ‘সুতপার ঠিকানা’, ‘গণ্ডি’। অপর্ণার বাবা অলক ঘোষ, মা ঝরনা ঘোষ। তার মা ঝরনা ঘোষের বাবা মনোরঞ্জন ঘোষ ও মা মুকুল বালা দে। ২০২০ সালের ১০ ডিসেম্বর অপর্ণা জাপানের এয়ারবাস কোম্পানিতে চাকরিরত সত্যজিৎ দত্তকে বিয়ে করেন।

তার অভিনীত উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে ‘দি জেন্টলম্যান’, ‘মেড ইন চিটাগং’, ‘অতঃপর’, ‘আমি আকাশ পাঠাবো’, ‘আমি মানুষ হতে চাই’, ‘জীবন বদল’, ‘ব্রেকআপ স্টোরি’, ‘কহেন কবি ভূতনাথ’ ইত্যাদি।