Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

পরিচালক সমিতির নির্বাচন করলে হবে? সিনেমার দিকে তাকান: বিপাশা কবির

মো. মাসুম বিল্লাহ

জানুয়ারি ৮, ২০২৩, ০৫:০৬ পিএম


পরিচালক সমিতির নির্বাচন করলে হবে? সিনেমার দিকে তাকান: বিপাশা কবির

কথা উঠেছে এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২১ নিয়ে। এ নিয়ে খেপেছেন নায়িকা অঞ্জনাসহ বিপাশা কবির। ফেসবুকেও দিয়েছেন নিজের মন্তব্য। তাতে পক্ষে কথা বলেছেন অনেকে। তিনি লিখেছেন, ‘আমি অযোগ্য আমি এমন কোন কাজ কখনো করিনি যে আমি পুরস্কার পাবো .. কিন্তু আপনারা তো যোগ্য আপনারা কেন চুপ থাকেন?? দিন দিন সিনেমা অঙ্গণ কে আপনারা কোথায় নিচ্ছেন?? জাতীয় চলচ্চিত্র পুরষ্কার আপনারা কই… কেন নাটকের মানুষরা স্ট্যাটাস দেয় “এই বার ও নাটকের মানুষের জয়জয়কার “কেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার কে আপনারা  জাতীয় নাটক পুরস্কার বানাছেন… শুধু দিন শেষে শিল্পী সমিতি, পরিচালক সমিতির নির্বাচন করলে হবে ?? নাকি সিনেমার এর দিকেও তাকাবেন….এই অবস্থা চলতে থাকলে সিনেমা আর সিনেমা থাকবেনা..’

তবে এবার চলচ্চিত্রে উল্লেখযোগ্য অবদান রাখায় যৌথভাবে আজীবন সম্মাননা পাচ্ছেন বানিজ্যিকধারার চলচ্চিত্রে অভিনেত্রী ডলি জহুর ও অভিনেতা ইলিয়াস কাঞ্চন। এই দুটি পুরস্কার ছাড়া মোট ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার পাচ্ছে মূলধারার চলচ্চিত্রে। তাহলে কি ধ্বংস হতে বসেছে বাণিজ্যিকধারার চলচ্চিত্র? গেল বছর এই দুই ধারায় চলচ্চিত্র ব্যবসায়িকভাবে মূলধারায় সফল হয় একটি পরিচালক রায়হান রাফির ‘পরাণ’ আর বানিজ্যিকধারার চলচ্চিত্র ব্যবসায়িকভাবে সফল হয় পরিচালক দেবাশিষ বিশ্বাসের ‘শ্বশুরবাড়ী জিন্দাবাদ-২’ চলচ্চিত্রটি।

তবে অনেকের মতে মূলধারা আর বানিজ্যিকধারা কোনদিনও একধারার চলচ্চিত্র নয়। সেটি সত্তর আশির দশক আর বিংশ শতাব্দি থেকে শুরু করে  ‘বেদের মেয়ে জোসনা’ আর ‘আম্মাজান’সহ একাধিক বানিজ্যিক চলচ্চিত্রের নির্মাণ, গল্প আর উপস্থাপনাই হচ্ছে বানিজ্যিকধারার চলচ্চিত্র। সেখানে ১২০০ সিনেমার হল আর দর্শকচাহিদায় বানিজ্যিকধারার চলচ্চিত্র এগিয়ে ছিল। বর্তমানে যুগ ডিজিটাল আর দর্শকচাহিদা ভিন্নতা এসেছে।

তাছাড়া দেশের সিনেপ্লেক্সে সিনেমা দেখার চাহিদা তৈরী হয়েছে। যুগের সাথে তাল মিলিয়ে হয়তোবা এফডিসির পরিচালকদের ফিরতে সময় লাগছে। সেইদিক থেকে মূলধারার চলচ্চিত্র থেকে অনেক পিছিয়ে রয়েছেন এফডিসির চলচ্চিত্র। এতো কিছুর পরও মূলধারায় গল্পে আর নির্মাণে তারা কেন ফিরতে চাচ্ছেন না। সেটি এখন অনেকের প্রশ্ন।   
 

Link copied!