Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ

৪-১০ জুন শিশুদের কৃমি নাশক ঔষধ খাওয়ানো হবে

মো. মাসুম বিল্লাহ

মে ২৮, ২০২৩, ০৯:১৫ পিএম


৪-১০ জুন শিশুদের কৃমি নাশক ঔষধ খাওয়ানো হবে

সরকারি ও বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২৮তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করা হবে। ১২-১৬ বছর বয়সী সকল শিক্ষার্থী, পথ শিশু বা অন্যান্য শিশুদের ৪ থেকে ১০ জুন পর্যন্ত ১ ডোজ কৃমি নাশক ঔষধ সেবন করানো হবে। আজ রবিবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) পরিচালক (মাধ্যমিক) প্রফেসর বেলাল হোসাইন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। অধিদপ্তরের মতে, কৃমি নাশক ঔষধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, গত ১৫ মে ২০২৩ তারিখে স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় এপ্রিল ২০২৩ এর নির্ধারিত ২৮তম ‘‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ ৪-১০ জুন ২০২৩ সময়কালীন পালন করার সিদ্ধান্ত গৃহীত হয়। উল্লেখ যে, শিক্ষার্থীসহ ১২-১৬ বছর বয়সী বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত ( পথ শিশু, কর্মজীবি শিশু, বিদ্যালয় হতে ঝরে পড়া শিক্ষার্থী) সকল শিশুকে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিতির মাধ্যমে ১ ডোজ  কৃমি নাশক ঔষধ (এলবেন্ডাজল ৪০০ মি. গ্রা) সেবন করানোর হবে। স্বাস্থ্য অধিদপ্তরের মতে, কৃমি নাশক ঔষধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে। 

এমতাবস্থায়, আগামী ৪-১০ জুন ২০২৩ সময়কালীন মাধ্যমিক বিদ্যালয়  পর্যায়ের সরকারি-বেসরকারি সকল শিক্ষা প্রতিষ্ঠানে ২৮ তম জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ কার্যক্রম পালনের জন্য জেলা শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সহকারী উপজেলা মাধ্যমিক অফিসার এবং প্রধান শিক্ষকগণকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানসহ আরো কিছু বিষয় পালনের অনুরোধ করা হয়।

আরএস
 

Link copied!