Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৩ মে, ২০২৪,

‘জীবণাচরণের পরিবর্তন আনলে হৃদরোগ নিয়ন্ত্রণ সম্ভব’

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ২৯, ২০২৩, ১২:৩৯ পিএম


‘জীবণাচরণের পরিবর্তন আনলে হৃদরোগ নিয়ন্ত্রণ সম্ভব’

‘ভালোবাসা দিয়ে প্রতিটি হৃদয়ের যত্ন নিন’- এ প্রতিপাদ্যে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের উদ্যোগে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে।

আজ শুক্রবার সকাল সাড়ে ৭টায় জাতীয় স্টেডিয়ামের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের সামনে এসে শেষ হয়। পরে সেখানে পথসভা অনুষ্ঠিত হয়।

এতে ব্ক্তব্য দেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর মহাসচিব অধ্যাপক খন্দকার আব্দুল আউয়াল (রিজভী)। এ সময় তিনি বলেন, হৃদরোগ সম্পর্কে বিভিন্ন তথ্য জানানো, এর ঝুঁকি সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে প্রতিবছর আমরা এই আয়োজন করে থাকি।

তিনি আরও বলেন, বিশ্বে প্রতিবছর দুই কোটি ৫০ লাখ মানুষ হৃদরোগ, স্ট্রোক ও হার্ট ফেউলিউরে মারা যান। অথচ আমরা জীবণাচরণে কিছু পরিবর্তন (স্বাস্থ্যকর খাবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করা. ডায়াবেটিস, রক্তচাপ নিয়ন্ত্রণ ও মানসিক দুশ্চিন্তা পরিহার করা) আনলে এই মরণব্যাধি নিয়ন্ত্রণ করা সম্ভব।

এসময় উপস্থিত ছিলেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের পরিচালক ব্রিগেডিয়ার (অব.) অধ্যাপক ডা, ইউনুছুর রহমান, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, সহযোগী অধ্যাপক ও সিনিয়র কনসালটেন্ট ডা. মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

উল্লেখ্য, এবারের বিশ্ব হার্ট দিবসকে সামনে রেখে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের উদ্যোগে র‌্যালি, সেমিনার, ফ্রি হার্ট ক্যাম্প, সচেতনতামূলক পোস্টার ও লিফলেট বিতরণ করা হয়। এছাড়াও ঢাকার বাইরে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের ৪৫টি অধিভুক্ত সমিতিও (এফিলিয়েটেড বডি) দেশের বিভিন্ন জায়গায় দিবসটি উদযাপন করেছে।

এআরএস

Link copied!