Amar Sangbad
ঢাকা রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২, ৯ আশ্বিন ১৪২৯

আমেরিকাতেই বসবাসের পরিকল্পনা গোতাবায়ার

নিজস্ব প্রতিবেদক

আগস্ট ১৯, ২০২২, ০৪:১০ পিএম


আমেরিকাতেই বসবাসের পরিকল্পনা গোতাবায়ার

বিভিন্ন গণমাধ্যমের খবরে উঠে এসেছে, আগামী ২৫ আগস্ট শ্রীলঙ্কা ফিরবেন গোতাবায়া রাজাপাকসে। কিন্তু দেশে ফিরলেও আমেরিকাতেই পাকাপাকি বসবাস করারই পরিকল্পনা রয়েছে তার। ইতোমধ্যেই তার আইনজীবী মার্কিন মুলুকে গোতাবায়ার গ্রিন কার্ডের আবেদনের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন।

৭৩ বছরের গোতাবায়া শ্রীলঙ্কার সেনা বিভাগ থেকে নির্ধারিত সময়ের আগেই অবসর নিয়ে আমেরিকার বাসিন্দা হয়েছিলেন ১৯৯৮ সালে। কিন্তু ২০০৫ সালে তিনি ফের শ্রীলঙ্কায় ফেরেন। ২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে নিজের মার্কিন নাগরিকত্ব পরিত্যাগ করেছিলেন গোতাবায়া। এবার সেই নাগরিকত্বই ফিরে পেতে চাইছেন তিনি।

শ্রীলঙ্কার অর্থনৈতিক পরিস্থিতির ক্রমাবনতির ধাক্কায় দেশজুড়ে শুরু হওয়া জনরোষের ধাক্কায় রাজপ্রাসাদ ছাড়তে হয় তাকে। রাষ্ট্রপতি ভবনের দখল নেয় সাধারণ মানুষ। এরপর পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে দেখে গভীর রাতে দেশ ছেড়ে মালদ্বীপের একটি রিসোর্টে সপরিবারে গিয়ে ওঠেন গোতাবায়া।

কিন্তু সেখানে ঠাঁই হয়নি তার। সেখান থেকে সিঙ্গাপুর ঘুরে আপাতত ব্যাংককে রয়েছেন তিনি। এমন পরিস্থিতিতে দেশে ফেরার পরিকল্পনা করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, তিনি শ্রীলঙ্কায় ফিরলে তাকে একটি রাষ্ট্রীয় বাসভবন ও নিরাপত্তা দেবে বর্তমান সরকার। এখন দেখার বিষয়, সত্যিই শেষ পর্যন্ত ব্যাংকক থেকে দেশে ফেরেন কিনা গোতাবায়া।

উল্লেখ্য, জনরোষ এড়াতে গত মাসে দেশ ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। এই মুহূর্তে ব্যাংককের একটি হোটেলে সপরিবারে আশ্রয় নিয়েছেন তিনি। সূত্র: এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া

এবি

Link copied!