Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

ইরানে মাজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৫, আহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক

অক্টোবর ২৬, ২০২২, ১১:৪৯ পিএম


ইরানে মাজারে বন্দুকধারীদের হামলায় নিহত ১৫, আহত ৪০

ইরানের শিয়া ধর্মাবলম্বীদের এক তীর্থযাত্রায় বন্দুকধারীদের হামলায় অন্তত ১৫ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন অন্তত আরও ৪০ জন। স্থানীয় সময় আজ বুধবার ইরানের সিরাজ প্রদেশে এই হতাহতের ঘটনা ঘটে। ইরানের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

বুধবার (২৬ অক্টোবর) স্থানীয় সময় সন্ধ্যায় ওই হামলার ঘটনায় এরই মধ্যে সন্দেহভাজন দুইজনকে আটক করা হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ইরনা এক প্রতিবেদনে জানিয়েছে, সন্ধ্যায় শাহ চেরাগ মাজারে তিনজন সশস্ত্র বন্দুকধারী ওই হামলা চালায়। ইতোমধ্যেই দুজনকে আটক করা হলেও একজন এখনো পলাতক রয়েছে। তবে কারা এই হামলা চালিয়েছে তা এখনো স্পষ্ট নয়।

জানা গেছে, মাজারটি শিয়া ধর্মীয় তীর্থযাত্রীদের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান ছিল।

উল্লেখ্য, তীর্থযাত্রা এবং পর্যটনের জন্য জনপ্রিয় এই শহরে সবশেষ এমন হামলা হয়েছিল ২০০৮ সালের এপ্রিলে। সে সময় স্থানীয় একটি মসজিদে বোমা হামলায় ১৪ জন নিহত হয়েছিল।

সম্প্রতি পুলিশি হেফাজতে এক তরুণীর মৃত্যুর প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ চলছে। ওই ঘটনার ৪০ দিনের মাথায়ও বুধবার ইরানের উত্তর-পশ্চিমে হাজার হাজার লোক বিক্ষোভ করেছে।

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ায় অস্ত্র সরবরাহের অভিযোগে ইরানের ওপর যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো সম্প্রতি আরও নিষেধাজ্ঞা দিয়েছে। এর প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়নের বিরুদ্ধে পাল্টা নিষেধাজ্ঞা দিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কয়েকটি প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইএফ

Link copied!