Amar Sangbad
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪,

স্লোভেনিয়ায় প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক

নভেম্বর ১৪, ২০২২, ০১:০৫ পিএম


স্লোভেনিয়ায় প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট নির্বাচিত

দেশের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট পেলো স্লোভেনিয়া। প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়েছেন সাংবাদিক ও আইনজীবী নাতাসা পিরক মুসার। যিনি সাবেক মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের আইনজীবী ছিলেন।

তিনি স্লোভেনিয়ার বামপন্থী সরকারের সমর্থন নিয়ে এই নির্বাচনে লড়েছিলেন। রক্ষণশীল ধারার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগারকে তিনি নির্বাচনে পরাজিত করেন।

সোমবার (১৪ নভেম্বর) বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৫৪ বছরের নাতাশা পেশায় আইনজীবী। সাংবাদিকতায় রয়েছে তার ব্যাপক আগ্রহ। স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াইয়ে নামলেও, পরে মধ্য-বামপন্থী সরকার তাকে সমর্থন দেয়। 

নির্বাচন কমিশন জানায়, নাতাশাকে ৫৪ শতাংশ মানুষ ভোট দিয়ে জয়যুক্ত করেছেন। অন্যদিকে, লোগারের ভাগ্যে জুটেছে ৪৬ ভাগ সমর্থন।

জয়ী হওয়ার পরে নাতাশা বলেন, স্লোভেনিয়া এমন একজন প্রেসিডেন্ট নির্বাচন করেছেন, যিনি ইউরোপীয় ইউনিয়নের ওপর আস্থা রাখেন। গণতান্ত্রিক মূল্যবোধের ওপর ভিত্তি করে ইইউ প্রতিষ্ঠিত।

তিনি আরও বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব কঠিন সময় পার করছে। তরুণেরা এখন দায়িত্ব নিচ্ছেন, যাতে আমাদের পরবর্তী প্রজন্ম, শিশুরা সুস্থ ও সুন্দর পরিবেশে জীবনযাপন করতে পারে।’

স্লোভেনিয়ায় প্রেসিডেন্টের ভূমিকা বেশির ভাগ সময়ই আনুষ্ঠানিক। নাতাশা সশস্ত্র বাহিনীর প্রধান হবেন এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিয়োগের ক্ষমতা পাবেন।

টিএইচ

Link copied!