Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

নেপালের প্রধানমন্ত্রী হলেন মাওবাদী নেতা পুষ্প কমল

আন্তর্জাতিক ডেস্ক

ডিসেম্বর ২৬, ২০২২, ১০:৩৭ এএম


নেপালের প্রধানমন্ত্রী হলেন মাওবাদী নেতা পুষ্প কমল

সাবেক মাওবাদী গেরিলা নেতা পুষ্প কমল দাহাল ওরফে ‍‍`প্রচণ্ড‍‍`কে প্রধানমন্ত্রী পদে নিয়োগ করলেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। রোববার (২৫ ডিসেম্বর) এই নিয়োগের মধ্য দিয়ে তৃতীয়বারের মতো নেপালের প্রধানমন্ত্রী হলেন পুষ্প কমল। সোমবার (২৬ ডিসেম্বর) বিকেল ৪টায় শপথ নেবেন বলে জানিয়েছেন রাষ্ট্রপতির দফতরের এক কর্মকর্তা।

রোববার (২৫ ডিসেম্বর) দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে পুষ্প কমল দাহালকে প্রধানমন্ত্রী নিয়োগের তথ্য নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়েছে, নেপালের সংবিধানের ৭৬ অনুচ্ছেদের ২ নম্বর ধারা অনুযায়ী পুষ্প কমল দাহালকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন প্রেসিডেন্ট।

দেশটিতে গত মাসের নির্বাচনের ফলে কোনো দলই একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ার কারণে ঝুলন্ত পার্লামেন্ট হওয়ার পর প্রধান বিরোধী দলের সঙ্গে জোট গড়ে প্রধানমন্ত্রী হলেন তিনি।

জোটের সঙ্গে সমঝোতা অনুযায়ী সরকারে প্রথম আড়াই বছর প্রধানমন্ত্রী থাকবেন তিনি। এরপর জোটসঙ্গী ও প্রধান বিরোধী দল ইউএমএলের একজন নেতা বাকি আড়াই বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন।

জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলির দলের সঙ্গে চুক্তি হয়েছে প্রচণ্ডের দলের। দুই দল থেকেই ভাগাভাগি করে হবেন প্রধানমন্ত্রী। প্রচণ্ডের দাবি মেনে তাকে প্রথম প্রধানমন্ত্রী করার বিষয়ে সায় দেন ওলি।

উল্লেখ্য, ভারতপন্থী হিসেবে পরিচিত নেপালি কংগ্রেস নেতা দেউবা চীনপন্থী ইউএমএল জোট থেকে মাওবাদী কেন্দ্রকে বাগিয়ে এনে কেপি শর্মা অলি সরকারের পতন ঘটিয়ে দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এবারের নির্বাচনে মাওবাদী নেতা প্রচন্দ বাজে ফল করলেও ভারসাম্য রক্ষাকারী শক্তি হিসেবে বিরোধী ইউএমএলের সাথে জোট করে প্রধানমন্ত্রী হতে পেরেছেন। অনেক বিশ্লেষক এটিকে চীনা লবির কাছে ভারতীয় লবির পরাজয় হিসেবেও দেখছেন।

টিএইচ

Link copied!