Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

ওয়াশিংটন-সিউল চুক্তি আঞ্চলিক স্থিতিশীলতা বিপন্ন করবে: রাশিয়া

মো. মাসুম বিল্লাহ

এপ্রিল ২৯, ২০২৩, ১২:১৮ পিএম


ওয়াশিংটন-সিউল চুক্তি আঞ্চলিক স্থিতিশীলতা বিপন্ন করবে: রাশিয়া

আমেরিকা দক্ষিণ কোরিয়ার পারমাণবিক চুক্তির কঠোর সমালোচনা করেছে রাশিয়া। মস্কো বলেছে, এই চুক্তি কোরীয় উপদ্বীপে আগে থেকে বিদ্যমান উত্তেজনাকে বাড়িয়ে দেবে এবং গোটা বিশ্বকে অস্থিতিশীল করে তুলবে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা শুক্রবার মস্কোয় এক সংবাদ সম্মেলনে তার দেশের এ অবস্থান তুলে ধরেন।

জাখারোভা বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা এমন কিছু সামরিক কর্মসূচি হাতে নিয়েছে, যা বৈশ্বিক কৌশলগত স্থিতিশীলতাকে বিপন্ন করে তুলেছে। তিনি বলেন, আমরা বিশ্বের দেশগুলোর সার্বিক নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কর্মসূচি থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়েওল ‘ওয়াশিংটন ঘোষণা’ নামের একটি পারমাণবিক চুক্তি সই করার পর দুদিন পর রাশিয়ার পক্ষ থেকে এ সমালোচনা করা হলো।

ওই চুক্তির ভিত্তিতে মার্কিন সরকার দক্ষিণ কোরিয়ায় পরমাণু অস্ত্রে-সজ্জিত সাবমেরিন মোতায়েন করবে। কোরীয় উপদ্বীপে আগে থেকেই তীব্র উত্তেজনা বিরাজ করছে এবং সেখানে মার্কিন সাবমেরিন মোতায়েনের ফলে পরিস্থিতি আরও খারাপ হয়ে পড়বে।

ওয়াশিংটন ঘোষণায় আরও বলা হয়েছে, কোরীয় উপদ্বীপে মার্কিন যুদ্ধবিমানের পাশাপাশি বিমানবাহী রণতরীগুলো নিয়মিত টহল দেবে।

এ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, এই চুক্তি পরিস্থিতিকে ঘোলাটে করার জন্য সই করা হয়েছে এবং তা আঞ্চলিক নিরাপত্তা ও বৈশ্বিক স্থিতিশীলতার ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব ফেলবে।

আরএস

Link copied!