Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

ইরানে থানায় বন্দুকধারীদের হামলা, নিহত ৬

মো. মাসুম বিল্লাহ

জুলাই ৮, ২০২৩, ০৬:১০ পিএম


ইরানে থানায় বন্দুকধারীদের হামলা, নিহত ৬

ইরানের অস্থিতিশীল দক্ষিণপূর্বাঞ্চলের একটি থানায় বন্দুকধারী ও আত্মঘাতী বোমা হামলাকারীদের হামলায় অন্তত ছয়জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পুলিশের দুই কর্মকর্তা ও চার হামলাকারী রয়েছেন। শনিবার এই হামলার ঘটনা ঘটেছে বলে ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলের খবরে জানানো হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইরানের দক্ষিণপূর্বাঞ্চলের সিস্তান-বেলুচিস্তান প্রদেশের রাজধানী জাহেদানের একটি থানা আক্রান্ত হয়েছে। গত বছরের সেপ্টেম্বরে ইরানের নৈতিকতা পুলিশের হাতে কুর্দি তরুণী মাহসা আমিনীর প্রাণহানির পর থেকে দেশটির দক্ষিণের এই প্রদেশে ব্যাপক রক্তক্ষয়ী প্রতিবাদ হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়েছে, অভিযানে হামলাকারী চার সন্ত্রাসী ও দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। তবে দেশটির পুলিশের একজন মুখপাত্র বলেছেন, তিন হামলাকারী মারা গেছেন।

পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী সিস্তান-বেলুচিস্তান ইরানের অন্যতম দরিদ্র এক প্রদেশ। মাদক চোরাচালানের প্রধান পথও এই প্রদেশ। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা বলেছে, ইরানে গত কয়েক দশক ধরে ২০ লাখের বেশি সংখ্যালঘু বেলুচ জনগোষ্ঠী বৈষম্য ও নিপীড়নের শিকার হচ্ছেন।

গত বছরের ৩০ সেপ্টেম্বর মাহসা আমিনীর মৃত্যুর পর প্রায় প্রত্যেক সপ্তাহেই জাহেদানে বিক্ষোভ করেছেন হাজার হাজার মানুষ। দেশটির বেশিরভাগ অঞ্চলে বিক্ষোভ কমে গেলেও এই প্রদেশে তা অব্যাহত আছে।

আরএস

Link copied!