Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪,

ওড়িশায় বজ্রপাতে নিহত ১২

মো. মাসুম বিল্লাহ

সেপ্টেম্বর ৪, ২০২৩, ১০:৫৯ এএম


ওড়িশায় বজ্রপাতে নিহত ১২

ভারতের ওড়িশা রাজ্যজুড়ে দুই ঘণ্টারও কম সময়ে ৬১ হাজার বার বজ্রপাতের ঘটনা ঘটেছে। এতে ১২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১৪ জন।

সোমবার বিশেষ ত্রাণ কমিশনার (এসআরসি) সত্যব্রত সাহুর বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া এ খবর জানিয়েছে। গত শনিবার বজ্রপাতের এই ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে চারজন খুরদা জেলার, দুইজন বালাঙ্গির এবং একজন করে আঙ্গুল, বৌধ, ঢেনকানাল, গজপতি, জগৎসিংহপুর ও পুরীর। এছাড়া গজপতি ও কান্ধমাল জেলায় বজ্রপাতে আটটি গবাদি পশু মারা গেছে।

ভারতের আবহাওয়া বিভাগ রাজ্যটিতে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত চরম আবহাওয়ার সতর্কতা জারি করেছে। বজ্রপাত আরও হতে পারে বলে আশঙ্কা রয়েছে।

বঙ্গোপসাগরে সক্রিয় একটি ঘূর্ণিঝড় সঞ্চালন পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে ওড়িশাজুড়ে ব্যাপক বৃষ্টিপাত হতে পারে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। সপ্তাহের শেষের দিকে বৃষ্টির তীব্রতা বাড়তে পারে।

আবহাওয়া বিজ্ঞানীরা জানান, দীর্ঘ বিরতির পর বর্ষা স্বাভাবিক অবস্থায় ফিরে এলে এ ধরনের অস্বাভাবিক ও চরম বজ্রপাতের ঘটনা ঘটে। এছাড়া ঠান্ডা ও উষ্ণ বাতাসের সংঘর্ষ এ ধরনের নজিরবিহীন বজ্রপাতের উপযুক্ত পরিস্থিতি তৈরি করে।

এইচআর

Link copied!