Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪,

যুক্তরাষ্ট্রের পাল্টা হামলায় ইরাকের প্রতিক্রিয়া

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৩, ২০২৪, ০৪:৪২ পিএম


যুক্তরাষ্ট্রের পাল্টা হামলায় ইরাকের প্রতিক্রিয়া

জর্ডান সীমান্তে মার্কিন সামরিক স্থাপনায় ড্রোন হামলার প্রতিশোধ হিসেবে সিরিয়া এবং ইরাকের ৮৫টি লক্ষ্যবস্তুতে পাল্টাহামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। এই ঘটনার পর প্রতিক্রিয়া জানিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সিরিয়া ও ইরাক।

যুক্তরাষ্ট্রের এমন পাল্টাহামলার পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে ইরাক। শনিবার (৩ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, নিজ ভূখণ্ডে বিদেশী শক্তির এ ধরণের অভিযানকে ইরাকের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপ গ্রহণযোগ্য নয় বলেও জানানো হয়।

এর আগেও, ইরাকি ভূখণ্ডে একাধিকবার অভিযান চালিয়েছে মার্কিন বাহিনী। ওই হামলার প্রতিক্রিয়ায়, ইরাকের প্রধানমন্ত্রী দেশটি থেকে বিদেশী সেনাদের সরিয়ে নেয়ার আহ্বান জানান। যদিও যুক্তরাষ্ট্রের দাবি, ইরাকের সাথে আলোচনার ভিত্তিতেও এসব অভিযান পরিচালনা করা হচ্ছে।

এছাড়া সিরিয়ার রাষ্ট্রায়াত্ত সংবাদমাধ্যম তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জানিয়েছে, সিরিয়ায় মরুভূমি অঞ্চলে এবং সিরিয়া-ইরাকি সীমান্তের বেশ কয়েকটি স্থাপনায় যুক্তরাষ্ট্রের হামলায় দেশটির বহু মানুষ হতাহত হয়েছেন।

/বিআরইউ

Link copied!