Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২১ মে, ২০২৪,

বাংলাদেশ সীমান্তের কাছেই জান্তা বাহিনীর হেলিকপ্টার ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ৮, ২০২৪, ০২:৫৯ পিএম


বাংলাদেশ সীমান্তের কাছেই জান্তা বাহিনীর হেলিকপ্টার ভূপাতিত
ছবি: সংগৃহীত

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের কাছে অবস্থিত মিয়ানমারের চিন রাজ্যে একটি হেলিকপ্টার ভূপাতিত হয়েছে।

জানা যায়, দেশটির চিন রাজ্যাধীন পালেতওয়া শহরে সামরিক জান্তার একটি হেলিকপ্টার ভূপাতিত করে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। বুধবার (৭ ফেব্রুয়ারি) ঘটনাটি ঘটে, জান্তা বাহিনীর হেলিকপ্টারটির একাধিক ছবিও প্রকাশ করেছে তারা।

এ ব্যপারে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী জানিয়েছে, রাখাইন অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি জান্তাবাহিনীর একটি হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে আরাকানের আর্মি।

এছাড়া আরাকান আর্মির মুখপাত্র খিয়াং থুখা ইরাবতীকে বলেছেন, পালেতওয়া শহরে তীব্র লড়াইয়ের সময় আমরা একটি হেলিকপ্টার ভূপাতিত করেছি। আমরা গুলি করার পর হেলিকপ্টারটি ‘পাই’ পাহাড়ের ঘন জঙ্গলের মধ্যে গিয়ে পড়ে। এই পাহাড়ের পাশে ‘কাঙ্খা’ পাহাড়ে জান্তাবাহিনীর একটি ঘাঁটিও ছিল। ঘাঁটিটি দখলের পর আমরা ওই হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পাই।

পাহাড় দু’টি বাংলাদেশের সীমান্তবর্তী জেলা বান্দরবানের পাশেই অবস্থিত। আরাকান আর্মি চিন রাজ্যের এই শহরটি জানুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহে  দখল করে নেয়। তার আগে আরাকান আর্মি টানা দুই মাস ধরে জান্তাবাহিনীর সঙ্গে লড়াই করে।

গেল বছরের অক্টোবরে মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি, তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং আরাকান আর্মির সমন্বয়ে গঠিত হয় থ্রি ব্রাদার্স অ্যালায়েন্স নামের আর্মি সংগঠন। একই মাসে শান রাজ্যে জান্তাবিরোধী ‘অপারেশন-১০২৭’ শুরু করে থ্রি ব্রাদার্স আর্মি সংগঠন। তবে নভেম্বরের মাঝামাঝি সময়ে চিন রাজ্যেও অভিযান শুরু করে এই জাটটি।

বিআরইউ
 

Link copied!