Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

এবার রাফায় হামলার নির্দেশ দিয়েছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১০, ২০২৪, ১১:৫৬ এএম


এবার রাফায় হামলার নির্দেশ দিয়েছে ইসরায়েল
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের আলোচিত দেশ ফিলিস্তিনের গাজা উপত্যকার রাফা এলাকায় হামলার নির্দেশ দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশটির গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের জনবহুল শহর রাফা। ইসরায়েলে এমন পরিকল্পনায় এই অঞ্চলের শরণার্থীদের ভোগান্তির মাত্রা আরো তীব্র হচ্ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিভিন্ন গণমাধ্যমের মাধ্যমে  শনিবার (১০ ফেব্রুয়ারি) ইসরায়েলি আনাদোলু এজেন্সি জানিয়েছে, ফিলিস্তিনের হামাসের বিরুদ্ধে অভিযান পরিচালনার প্রস্তুতি নিয়েছে ইসরায়েলি বাহিনী (আইডিএফ)। 

অভিযান শুরুর আগে সেখানকার বাসিন্দাদের অপসারণ করতে বলা হয়েছে। তার আগে, শরণার্থীদের বিরাট একটি অংশ রাফা থেকে সরে না যাওয়া পর্যন্ত ইসরায়েলকে অভিযান শুরু করতে নিষেধ করেছিল মিশর ও যুক্তরাষ্ট্র। যদিও এ সীমান্ত এলাকা নিয়ে ইসরায়েল ও মিশরের মধ্যে চুক্তি রয়েছে।

জনবহুল শহর রাফায় হামলা চালানোর বিষয়ে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশকে অবহিত করেছে তেল আবিব। এছাড়া ইসরায়েলের আরেকটি গণমাধ্যম ইয়েদি ওথ আহরনোথের খবরে বলা হয়েছে, গাজার দক্ষিণের ওই অঞ্চলে অভিযান পরিচালনার অনুমতি পেয়েছে আইডিএফ।

এদিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনকে দুই সপ্তাহের মধ্যে রাফা অঞ্চলে এ অভিযান শুরু হতে পারে বলে জানিয়েছিলেন নেতানিয়াহু। হামলা শুরু করার আগে সেখান থেকে বেসামরিক নাগরিকদের সরিয়ে নিতে আইডিএফকে পরিকল্পনার ছক তৈরির নির্দেশ দিয়েছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী।

গেল বছরের ৭ অক্টোবর গাজায় ইসরায়েল হামলা শুরুর আগে সাধারণ গাজাবাসীদের উপত্যকাটির দক্ষিণাঞ্চলে সরে যাওয়ার নির্দেশ দেয় তেল আবিব। এতে অন্তত সেখানে আশ্রয় নেয় ১০ লাখ মানুষ।

বিআরইউ
 

Link copied!