Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ০৭ মে, ২০২৪,

পাকিস্তানে নির্বাচন

স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যার সঙ্গে জড়িত কারা

আন্তর্জাতিক ডেস্ক

ফেব্রুয়ারি ১৩, ২০২৪, ১১:৪১ এএম


স্বতন্ত্র প্রার্থীকে গুলি করে হত্যার সঙ্গে জড়িত কারা

পাকিস্তানের বহুল সমালোচিত জাতীয় নির্বাচনে অংশ নিয়েছে নানা দলীয় ও স্বতন্ত্র প্রার্থী। ভোট শেষ হলো কিন্তু কে হবে দেশটির নতুন প্রধানমন্ত্রী? জোটবদ্ধে সমন্বয়হীনতার অভাবে এখনাে এই নিয়ে কোনোভাবেই সমীকরণ মেলাতে পারছেন না বিশ্লেষকরা ।

তারইমধ্যে গতকাল সোমবার (১২ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে সংবাদমাধ্যম ডন জানিয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা সাবেক সংসদ সদস্য চৌধুরী মুহাম্মাদ আদনানকে গুলি করে হত্যা করা হয়েছে। রাওয়ালপিন্ডির শহরের সিভিল লাইন এলাকায় দুর্বৃত্তদের হাতে তিনি নিহত হন বলে জানিয়েছে পুলিশ।

আদনান রাওয়ালপিন্ডির এনএ-৫৭ আসন এবং পাঞ্জাব প্রাদেশিক পরিষদের পিপি-১৯ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

রাওয়ালপিন্ডি পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, ঘটনাটি ব্যক্তিগত শত্রুতা থেকে হয়েছে বলে প্রাথমিক তদন্তে জানা গেছে। পুলিশ তদন্ত চালিয়ে যাচ্ছে। কিছু প্রমাণও সংগ্রহ করা হয়েছে। সন্দেহভাজনদের ধরতে দল গঠন করা হয়েছে। এ ঘটনায় রাওয়ালপিন্ডি সিটি পুলিশ অফিসার (সিপিও) সৈয়দ খালিদ হামদানি পোতোহারের পুলিশ সুপারকে অবিলম্বে ঘটনার সঙ্গে জড়িত অপরাধীদের গ্রেফতারের নির্দেশ দিয়েছেন।

তারও আগে গত শুক্রবার দেশটিতে নির্বাচন-পরবর্তী ভোট কারচুপির অভিযোগে খাইবার পাখতুনখাওয়ার শাংলা এলাকায় পিটিআই নেতাকর্মীদের বিক্ষোভের সময় গুলি চালায় পুলিশ। এ সময় ওই দুজন নিহত হন। গুলিতে আহত হন আরও ১২ জন।

উল্লেখ্য, বৃহস্পতিবার পাকিস্তানে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। নানা দমন–পীড়নের মধ্যে থেকেও এ নির্বাচনে চমক দেখিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআই–সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। ভোটের ফল ঘোষিত হওয়া জাতীয় পরিষদের ২৬৪ আসনের মধ্যে তাঁরা পেয়েছেন সর্বোচ্চ ৯৩টি আসন। কোনো দলই এককভাবে সরকারের গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় নিজস্ব সরকার এখনো গঠন করতে পারছেন না।

বিআরইউ
 

Link copied!