Amar Sangbad
ঢাকা রবিবার, ১৪ জুলাই, ২০২৪,

ভিয়েতনাম সফরে ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

জুন ২০, ২০২৪, ১২:১১ পিএম


ভিয়েতনাম সফরে ভ্লাদিমির পুতিন

ভিয়েতনামে সফর করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২০ জুন) সকালে রাষ্ট্রীয় সফরে তিনি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে পৌঁছেছেন। রাশিয়ার বার্তা সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে বলে এএফপির এক প্রতিবেদনে জানানো হয়।

পুতিনের এই সফরের মাধ্যমে মস্কো এবং হ্যানয়ের মধ্যকার সম্পর্ক আরও গভীর হবে বলে আশা করা হচ্ছে।ভিয়েতনামের আগে উত্তর কোরিয়ায় সফর করেছেন প্রেসিডেন্ট পুতিন। রাশিয়ার বেশ কয়েকজন শীর্ষ মন্ত্রী এবং ব্যবসায়িক ব্যক্তিত্বের একটি বড় প্রতিনিধি দলকে সঙ্গে নিয়ে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে সফর করছেন পুতিন।

এর আগে বুধবার (১৯ জুন) সকালের দিকে পিয়ংইয়ং পৌঁছান পুতিন। সে সময় বিমানবন্দরে আগে থেকেই অপেক্ষা করছিলেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। পুতিনকে বিমানবন্দরে স্বাগত জানান কিম।

জানা গেছে, এই সফরে পুতিন এবং কিম জং উনের মধ্যে উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। উত্তর কোরিয়ার রাজধানীতে অনুষ্ঠিত এই বৈঠকে প্রতিরক্ষা ও অর্থনীতিতে গুরুত্ব দেওয়া হয়েছে।

একটি ভিডিওতে দেখা গেছে, বিমানবন্দরে পুতিনের সঙ্গে হাত মিলিয়ে আলিঙ্গন করছেন কিম। পরে সেখান থেকে মোটর শোভাযাত্রার মধ্যে দিয়ে পুতিনকে গন্তব্যে নিয়ে যাওয়া হয়। রাস্তার দুই পাশ সাজানো হয় রাশিয়ার পতাকা ও পুতিনের ছবি দিয়ে।

২৪ বছরের মধ্যে উত্তর কোরিয়ায় এটাই ছিল পুতিনের প্রথম সফর। ইউক্রেনে হামলার পর থেকে মস্কো ও পিয়ংইয়ংয়ের মধ্যে সম্পর্ক আরও জোরালো হয়েছে। কারণ দুই দেশই পশ্চিমাদের নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করছে।

বিআরইউ

Link copied!