Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

বিএনপি-আওয়ামী লীগপন্থী আইনজীবীদের পাল্টা পাল্টি বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

মার্চ ২০, ২০২৩, ০৮:৩১ পিএম


বিএনপি-আওয়ামী লীগপন্থী আইনজীবীদের পাল্টা পাল্টি বিক্ষোভ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন উপ কমিটি গঠন করে পুনরায় নির্বাচনের তারিখ ঘোষণার জোর দাবি জানিয়েছে বিএনপিপন্থী আইনজীবীরা। তারা আইনমন্ত্রী আনিসুল হক এবং অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের পদত্যাগের দাবি জানিয়ে বলেছেন, তাদের নির্দেশেই পুলিশ গত ১৫ মার্চ এসসিবিএ নির্বাচনের সময় আইনজীবী ও সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছিল।

সোমবার (২০ মার্চ) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নেতারা এসব দাবি জানান।

আইনজীবী সমিতির সাবেক সভাপতি মাহবুব উদ্দিন খোকন বলেন, আইনমন্ত্রীর মদদে সুপ্রিম কোর্টে পুলিশ এমন ন্যাক্কারজনক হামলা করেছে। আমরা প্রধান বিচারপতির নিকট তদন্ত দাবী করছি। একই সঙ্গে অবৈধ প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করছি। 

এর আগে সকাল থেকেই সুপ্রিম কোর্টে বিএনপিপন্থী আইনজীবীরা জড়ো হয়ে বিক্ষোভ মিছিল করে। পরে তারা আইনজীবী সমিতি ভবনের সামনে সমাবেশ করে।

অপরদিকে নির্বাচনের দিন ব্যালট ছিনিয়ে নেয়ার অভিযোগে বিক্ষোভ করেছে আওয়ামীপন্থী আইনজীবীরা।  তার বলছেন বিএনপি সুপ্রিম কোর্টকে কলঙ্কিত করেছে।

আইনজীবী ও সাংবাদিকদের উপর পুলিশের হামলা এবং আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে সংঘর্ষ, হাতাহাতি, বিশৃঙ্খলা ও ভাংচুরের মধ্যে গত ১৫ ও ১৬ মার্চ দুই দিনব্যাপী এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বিএনপিপন্থী আইনজীবীরা নির্বাচনকে ‘প্রহসন’ বলে দাবি করে ভোটদানে বিরত থাকেন। নির্বাচনে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের প্যানেল বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমিতির ১৪টি পদের সবগুলোতে জয়ী হয়েছে।
সোহাগ/এআরএস

Link copied!