Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

হাইকোর্টে আটকাদেশ প্রত্যাহার

রামপালের কয়লা খালাসে আর বাধা নেই

মো. মাসুম বিল্লাহ

জুলাই ১৫, ২০২৩, ০৫:৪৭ পিএম


রামপালের কয়লা খালাসে আর বাধা নেই
লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ পানাগিয়া কানালা/ সংগৃহীত ছবি

জাহাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রায় তিন কোটি টাকার ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। ছবি: সংগৃহীত

ইন্দোনেশিয়া থেকে রামপাল তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ৩১ হাজার টন কয়লা নিয়ে মোংলা সমুদ্রবন্দরে আসা লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজ এমভি পানাগিয়া কানালার বিরুদ্ধে আটকাদেশ প্রত্যাহার করা হয়েছে।

শনিবার (১৫ জুলাই) ছুটির দিনে সম্পূরক কার্যতালিকা করে বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর একক বেঞ্চ এই আদেশ দেন। এ আদেশের ফলে কয়লা খালাসে বাধা নেই বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

এর আগে এই জাহাজের বিরুদ্ধে ২ কোটি ৯৯ লাখ ৪৫ হাজার টাকা ক্ষতিপূরণ দাবি করে চীনা সিসিএক্স শিপিং কোম্পানি লিমিটেডের প্রতিনিধি মো. আবুল হাসান হাইকোর্টে আবেদন করেন। শুনানি শেষে ১২ জুলাই বিচারপতি খিজির আহমেদ চৌধুরী জাহাজটির বিরুদ্ধে আটকাদেশ দেন। একই সঙ্গে মোংলা সমুদ্রবন্দর কর্তৃপক্ষকে জাহাজটির এনওসি (অনাপত্তি) দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেওয়া হয়। এতে পরদিন বন্দর কর্তৃপক্ষ ওই জাহাজের এনওসি স্থগিত করে।

গতকাল শুক্রবার মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার ক্যাপ্টেন মোহাম্মদ শাহিন মজিদ জানান, হাইকোর্ট এমভি পানাগিয়া কানালার বিরুদ্ধে আটকাদেশ দেওয়ায় জাহাজটি যাতে বন্দর ত্যাগ করতে না পারে সে জন্য বন্দরের সংশ্লিষ্ট বিভাগ, কোস্টগার্ড, নৌবাহিনী ও জাহাজটির স্থানীয় শিপিং এজেন্টকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে চিঠি দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার সকাল ১০টায় রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্রের জন্য ৩১ হাজার টন কয়লা নিয়ে মোংলা বন্দর কর্তৃপক্ষের বহির্নোঙর হাড়বাড়িয়া ১১-এ ভিড়ে লাইবেরিয়ার পতাকাবাহী জাহাজটি।

আরএস
 

Link copied!