Amar Sangbad
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪,

ছাত্রলীগ নেতা মোস্তাফিজুরসহ ৪ জনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

জাবি প্রতিনিধি

জাবি প্রতিনিধি

ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০৯:৪৬ পিএম


ছাত্রলীগ নেতা মোস্তাফিজুরসহ ৪ জনের ৩ দিনের রিমান্ড মঞ্জুর

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) মীর মশাররফ হোসেন হলে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে দায়ের করা মামলায় গ্রেপ্তার ছাত্রলীগ নেতা মোস্তাফিজুরসহ ৪ আসামির তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রিমান্ডে নেওয়া অপর আসামিরা হলেন- সাব্বির হাসান, সাগর সিদ্দিক ও হাসানুজ্জামান।

রবিবার তাদেরকে আদালতে হাজির করে মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে সাত দিনের রিমান্ডে আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা আশুলিয়া থানার এসআই মিজানুর রহমান।

অপরদিকে আসামি পক্ষে রিমান্ড বাতিল ও জামিন চেয়ে শুনানি করা হয়। শুনানি শেষে ঢাকার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া বেগমের আদালত তাদের এ রিমান্ড মঞ্জুর করেন।

ঢাকার চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবির বাবুল বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে ছাত্রলীগ নেতাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। সকালে আশুলিয়া থানায় ভুক্তভোগী গৃহবধূর স্বামী একটি মামলা দায়ের করেন।

মামলার আসামিরা হলেন- জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ছাত্র ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, একই বিভাগের ছাত্র সাগর সিদ্দিকী ও হাসানুজ্জামান এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাব্বির হাসান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী মুরাদ ও ভুক্তভোগীর স্বামীর পূর্বপরিচিত মামুনুর রশিদ।

এদিকে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ে উত্তাল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। সাধারণ শিক্ষার্থীরা আজ বেলা দুইটা থেকে নতুন প্রশাসনিক ভবন অবরোধ করেছে। অবরোধকালে তারা উপাচার্যের কাছে কয়েকটি দাবি জানায়। এই দাবির প্রেক্ষিতে এক জরুরি সিন্ডিকেট সভার আয়োজন করা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বেলা তিনটায় শুরু হয়ে সন্ধ্যায় সিন্ডিকেট মিটিং শেষে সিদ্ধান্ত জানান বিশ্ববিদ্যালয় রেজিস্টার আবু হাসান।

সর্বশেষ সিন্ডিকেটে সিদ্ধান্ত অনুযায়ী, প্রক্টরিয়াল বডির প্রাথমিক প্রতিবেদন গ্রহণ করে, প্রচলিত আইন অনুযায়ী মামলা করা হয়েছে। প্রধান অভিযুক্ত মোস্তাফিজের সনদ স্থগিত করা এবং বিশ্ববিদ্যালয়ে অবাঞ্ছিত ঘোষণা করা, মুরাদকে সাময়িক বহিষ্কার ও সনদ স্থগিত করা হলো, শাহ পরানের সনদ স্থগিত করা হয়েছে, সাব্বির আহমেদ সাগরকে সাময়িক বহিষ্কার ও সনদ প্রদান স্থগিত, এ এস এম মোস্তফা মনোয়ার সিদ্দিকীকে সাময়িক বহিষ্কার ও সনদ স্থগিত, হাসানকে সনদ স্থগিত ও ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা।

এছাড়া সিন্ডিকেট সদস্য অজিত কুমার মজুমদারকে সভাপতি করে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট প্রদানের জন্য বলা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক মুহাম্মদ ছায়েদুর রহমান, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহযোগী অধ্যাপক আফসানা হক। এছাড়া ডেপুটি রেজিস্ট্রার (আইন) মাহতাব-উজ-জাহিদকে সদস্য সচিব করা হয়েছে।

এদিকে গণধর্ষণের ঘটনায় পৃথক বিবৃতি দিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ও আওয়ামীপন্থি শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ। এছাড়া শাখা ছাত্রলীগের পক্ষ থেকে গণধর্ষণের তীব্র নিন্দা জানিয়ে মানববন্ধন করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ।

ইএইচ

Link copied!