Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর, ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯

ধবধবে সাদা দাঁত পেতে জানতে হবে ঘরোয়া উপায়

আমার সংবাদ ডেস্ক

জুলাই ৩০, ২০২২, ০৫:৪৬ পিএম


ধবধবে সাদা দাঁত পেতে জানতে হবে ঘরোয়া উপায়

আপনি দেখতে অনেক সুন্দর,মুখের চামড়াতেও আছে লাবন্যতা । স্নিগ্ধ ঝরঝরে চুলও আছে মাথায় । সৌন্দর্যের সব উপাদনই  আছে তিন্তু হাসি দেওয়ার পর যদি আপনার সমস্ত উপাদানই  অর্থহীন হয়ে পড়ে তাহলে কার না খারাপ লাগবে?

মুখের হাসি মন জয় করার প্রতীক, সুন্দর হাসিতে পৃথিবী জয় করা যায়। কিন্তু দাঁতের কারণে সেই সেই প্রতীক যদি জ্বলাঞ্জলি দিতে হয় নিশ্চয় এটি কষ্টের ব্যাপার।
আসুন যত্ম নেই দাতের, মন করি জয়।এ জন্য জানতে হবে দাঁত সাদা ধবধবে করার উপায়।


বেকিং সোডার পেস্ট

এক চা চামচ বেকিং সোডা ও দুই চা চামচ পানি মিশিয়ে নিন। ঘন পেস্ট তৈরি হবে। এবার এই পেস্ট আপনার দাঁত সাদা করতে ব্যবহার করবেন। সেজন্য আপনার টুথব্রাশে এই মিশ্রণ নিন। এটি দিয়ে মিনিট দুয়েক দাঁত মেজে নিন। বেকিং সোডা দাঁত পরিষ্কার করতে কাজ করে। এটি দাঁতের হলুদ দাগ-ছোপ তুলে ফেলে। এছাড়া দাঁতের অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় বেকিং সোডার ব্যবহারে। এটি দাঁতের গোড়া শক্ত করতেও কাজ করে।


লেবুর খোসা ব্যবহার

৪টি লেবুর খোসা ছাড়িয়ে রোদে ভালোভাবে শুকিয়ে নিন। এরপর শুকনো খোসাগুলো ব্লেন্ডারে গুঁড়া করে নিন। একটি শুকনো বয়ামে এই গুঁড়া সংগ্রহ করুন। প্রয়োজনমতো ব্যবহার করবেন। ব্যবহারের আগে গরম পানিতে লেবুর খোসার গুঁড়া মিশিয়ে নিন। এরপর সেই পেস্ট দিয়ে দাঁত মাজুন। সপ্তাহে দুইবার এভাবে দাঁত মাজবেন। লেবুর খোসায় থাকে ব্লিচিং উপাদান। এটি দাঁতের হলুদ ভাব দূর করতে কাজ করে।

 

নারিকেল তেলের ব্যবহার

নারিকেল তেল কেবল চুল আর ত্বকের যত্নেই নয়, সেইসঙ্গে এটি দাঁত সুন্দর করতেও কাজ করে। নারিকেল তেলে এমন কিছু উপাদান থাকে যা ক্ষতিকারক ব্যাকটেরিয়া মেরে ফেলতে সাহায্য করে। সেইসঙ্গে দূরে রাখে দাঁতের বিভিন্ন সমস্যাকেও। দাঁত সাদা করতে দুই চা চামচ নারিকেল তেল নিন। এর সঙ্গে কিছু মেশানোর দরকার নেই। তেলটুকুই দাঁতে ভালোভাবে মেজে নিন। এরপর মিনিট দুয়েক রেখে ভালোভাবে মুখ ধুয়ে নিন। দাঁত সাদা হবে দ্রুতই।

Link copied!