Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

মেয়েদের পোশাকের পকেট না থাকার রহস্য

সাহিদুল ইসলাম ভূঁইয়া

আগস্ট ২০, ২০২২, ০৮:১২ পিএম


মেয়েদের পোশাকের পকেট না থাকার রহস্য

মেয়েদের পোশাকে কেন পকেট থাকে না এমন প্রশ্ন সরাসরি কেউ না করলেও মনে উকি কিন্তু ঠিকই দেয়। যদি থাকতো তাহলে সুবিধাই বা কি? এমন নানা প্রশ্ন হয়তো বা ঘুরপাক খাচ্ছে আমাদের মাথায়। যদিও সাম্প্রতিক কিছু কিছু ব্রান্ড পকেট দেওয়া শুরু করেছে । চলুন এবার জেনে নেওয়া যাক মেয়েদের পোশাকে পকেট না থাকার কারণ!

সৌন্দর্য নষ্ট হবে

টি-শার্টে পকেট থাকুক, এরকম দাবি কেউ জানাচ্ছেন না। কিন্তু ড্রেসে, স্কার্টে, কুর্তায় বা ট্রাউজারে তো পকেট থাকতেই পারে। প্রাচীন সময়ে যখন মহিলাদের শার্ট বা টপ ডিজাইন করা হত, তখন সেই শার্টে বা টপে কোনো পকেট যোগ করা হত না।

তখন মনে করা হতো, যদি মেয়েদের জামায় পকেট থাকে, তাহলে সেই পকেটে তারা কিছু না কিছু রাখবেনই। আর এই কারণে তাদের ‘সৌন্দর্য’ খারাপ হয়ে যাবে বলে মনে করতেন সেই সময়ে ডিজাইনাররা। সেই জন্য পোশাকে পকেট দেওয়া হত না। আর মহিলারাও সেই ধরনের পোশাক পরতেই স্বাচ্ছন্দ্য বোধ করতেন।

বৈজ্ঞানিক কারণ

ঠিক কী কারণে মেয়েদের পোশাকে পকেট থাকে না? এর পিছনে নানা কারণ সন্ধান করে থাকেন অনেকেই। আসলে এর পিছনে কোনও বৈজ্ঞানিক কারণ নেই! কিন্তু পুরনো মানসিকতাই এর সঙ্গে জড়িয়ে আছে। প্রাচীন সময়ে যেহেতু পকেট রাখা হত না, সেই সময় থেকেই একই বিষয় চলে আসছে।

যদিও বর্তমানে মেয়েদের এর প্রতিবাদ করেছেন। তারা পোশাকে পকেট রাখার দাবিও জানিয়েছেন। এখন মহিলারা নিজেদের পছন্দ মতো পোশাকে পকেট যোগ করেন। সেরকম ধরনের পোশাক পরেন, যা তাদের নিজের পছন্দ।

সময়ের পালাবদল

গত শতাব্দীতেও সব মেয়েদের চাকরিজীবী ছিলেন না। তাদের নিজেদের টাকা বহন করার কোনো অধিকার ছিল না। তারা সব সময়ই বাড়ির পুরুষ সদস্যের উপর নির্ভরশীল ছিলেন। তাই তাদের পোশাকে পকেট রাখারও প্রয়োজন ছিল না। কারণ তাদের পকেটে টাকা রাখার কোনো প্রয়োজন ছিল না।

এরপর মেয়েরা হাতব্যাগ বা হ্যান্ডব্যাগ কিংবা পার্স ব্যবহার করতে শুরু করেন। তাতেই নিজেদের সামগ্রী রাখা শুরু করেন। তাই পোশাকে পকেট ফিরিয়ে আনার বা দেওয়ার কোনও প্রয়োজন পড়েনি। কিন্তু এখন মহিলারা নিজেদের পছন্দমতো পোশাক পরেন। সেখানে তারা পকেট রাখতেও পারেন আবার নাও পারেন, এটা একান্তই নিজের পছন্দ।

আমরসংবাদ/আরইউ

 

Link copied!