Amar Sangbad
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪,

খাওয়ার সময় শিশুর মোবাইলে আসক্তি যেভাবে কাটাবেন

আমার সংবাদ ডেস্ক:

আমার সংবাদ ডেস্ক:

মার্চ ১২, ২০২৪, ০৪:৩৪ পিএম


খাওয়ার সময় শিশুর মোবাইলে আসক্তি যেভাবে কাটাবেন

শিশুরা সহজেই খাবার খেতে চায় না, সময়মতো খাবার খাওয়ানোটাও একটা বড় চ্যালেন্জ হয়ে পড়ছে। এই কঠিন কাজটা সহজ করার জন্য অনেকেই শিশুকে স্মার্টফোন চালিয়ে দিয়ে খাবার খাওয়ায়। এভাবেই আমাদের অজান্তেই স্মার্টফোন বা টেলিভিশন দেখে খাওয়ার বদভ্যাস তৈরি হয় শিশুর। যা পরবর্তীতে শিশুদের মানসিকভাবে নানা ক্ষতির কারণ হয়ে ওঠে। তাহলে এর সমাধান কী হতে পারে?

চলুন জেনে নেই খাওয়ার সময় শিশুর ফোনের আসক্তি কীভাবে কাটাবেন: 

  • প্রথমেই খাবার টেবিলের শিষ্টাচার মেনে চলা ভীষণ জরুরি। বাড়িতে অনেক সময় অভিভাবকরা নিজেরাই টিভির সামনে বসে খাওয়াদাওয়া করেন। শিশুরা দেখে শেখে। তাই চেষ্টা করুন বিষয়টিকে সচেতনভাবে বর্জন করতে।
  • শিশুদের খাওয়ার টেবিলে বসিয়ে খাওয়ানোর অভ্যাস করুন। বিছানা বা অন্য কোথাও নয়। এতে শিশুর খাবার খাওয়ার শিষ্টাচার গড়ে উঠবে।

  • খাবার সময় মোবাইল বা টেলিভিশন নয় বরং গল্প করুন। এতে শিশুর সঙ্গে আপনার ভালো সময়ও কাটবে। শিশুরও স্ক্রিনের বদভ্যাস তৈরি হবে না।
  • খাবার তৈরির সময় শিশুকে পাশে রাখুন। আলতো হাতে এটা ওটা ওকে সাহায্য করার সুযোগ দিন। এতে খাবারের সঙ্গে শিশুর আগ্রহ তৈরি হবে। খাওয়ার প্রতি এমনিতেই আগ্রহী হয়ে উঠবে।
  • খাবার টেবিলে সন্তানের সঙ্গে বসে খাবার খান। নির্দিষ্ট সময় পর খাবার শেষ করে উঠে পড়ুন। এতে শিশুর সময় মেপে খাবার অভ্যাস তৈরি হবে।

শুধু খাওয়ার সময়েই নয়, সারাদিনে টিভি দেখার সময় নির্দিষ্ট রাখতে হবে। অবসর সময়ে আঁকাআঁকি, বই পড়া, খেলাধুলায় ব্যস্ত করে তুলুন। এতে শিশুর টেলিভিশন ও মোবাইলের প্রতি আসক্তি কমে যাবে।

বিআরইউ

Link copied!