Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রমজানের প্রথম জুমায় মুসল্লীদের ভীড়

আবু ছালেহ আতিফ

আবু ছালেহ আতিফ

মার্চ ২৪, ২০২৩, ০৩:০৫ পিএম


রমজানের প্রথম জুমায় মুসল্লীদের  ভীড়

পহেলা রমজানের দিনটি পেলো পবিত্র জুমার দিন শুক্রবার। রমজানের আমেজের শুরুর সাথে জুমার দিনের সন্ধিটা মিলে একাকার রাজধানীর পুরান ঢাকার বিভিন্ন মসজিদ। অন্যান্য জুমার তুলনায় আজকের ভীড়টা দ্বিগুণ বললেই চলে।মনেই হচ্ছে রোজার প্রথম দিনে জুমা পেয়ে মুসল্লিরা খুব উচ্ছ্বসিত। মসজিদের কানায়-কানায় মুসল্লীদের নজরকাঁড়া ভীড়। এমনকি বাইরের রাস্তা ঘাটেও মাদুর বিছিয়ে বড় সাড়ি দেখা যাচ্ছে নামাজের।

শুক্রবার (২৪ মার্চ) প্রথম রমজানে রাজধানীর পুরান ঢাকার লক্ষীবাজার শাহী মসজিদ, ভিক্টোরিয়া পার্ক সংলগ্ন কেন্দ্রীয় মসজিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সহ বিভিন্ন মসজিদ পরিদর্শন করে এ দৃশ্য দেখা যায়।

মুসল্লিদের দৃষ্টিভঙ্গি দেখে বোঝাই যাচ্ছে তারা মাহে রমজানের পবিত্রতা রক্ষা এবং এ মাসের অধিক সওয়াবের ব্যপারে প্রস্তত।

লক্ষীবাজার শাহী মসজিদের কয়েকজন মুসল্লিদের সাথে কথা বলে জানা গেছে, তারা আজান শুনেই আগেভাগেই পবিত্রতা অর্জন করে মসজিদে চলে এসেছে।

তারা বলেন, একটি বছর পরে মাহে রমজান আবার আমাদের মাঝে এসেছে। তাই মুসলমান হিসেবে এ মাসের রহমত, বরকত ও ফজিলত সম্পর্কে আমাদের অবশ্যই ধারণা থাকা উচিত। এজন্য আজকে পবিত্র জুমার দিনে আগেই চলে এসেছি। কারণ ;পরে আসলে জায়গা পাওয়া যায়না এবং অন্যান্য সময়ে সুন্নত পড়া হয়না কিন্তু ; আজকে সব নামাজ পড়বো।

আজকে তুলনামূলক ভীড় বেশি কেনো এসম্পর্কে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী মোঃ তাজুল ইসলাম আমার সংবাদকে বলেন, মুলত;প্রথম রমজানেই জুমার দিন হওয়ায় মানুষের ভিতরে কৌতূহল টা বেড়ে গেছে। এমনিতেো অন্যান্য মাসের থেকে পবিত্র রমজান মাসে মুসল্লি বেশি হবে এটাই স্বাভাবিক। কারণ এ মাসের ফজিলত বেশি।

এছাড়াও নামাজ শেষ করে মুসল্লিদের ইফতারের টুকটাক কেনাকাটাতে মনোযোগ দিতে দেখা যাচ্ছে। কেউ শরবতের জন্য লেবু কিনছেন। কেউ আবার বাঙ্গি,চাইনিজ চোটো কমলার দরদাম করছেন।মোটকথা প্রথম রমজান আর প্রথম জুমার ছুটির দিনে রাজধানীতে মানুষের সাচ্ছন্দ্য বোধের মিশ্রণে মেতে উঠেছে পবিত্র মাহে রমজান।

আরএস

Link copied!