Amar Sangbad
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪,

ঈদের জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

নিজস্ব প্রতিবেদক

নিজস্ব প্রতিবেদক

এপ্রিল ২১, ২০২৩, ১১:০৩ এএম


ঈদের জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ

ঈদের প্রধান জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ মাঠ। বিশাল এ মাঠে প্রতি বছরের মতো এবারও অনুষ্ঠিত হবে ঈদুল ফিতরের প্রধান জামাত। আয়োজক কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ বছর ঈদগাহ মাঠে প্যান্ডেলে ৩৫ হাজার এবং সড়কে লাখো মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করতে পারবেন।

ঈদের জামাত ঘিরে জাতীয় ঈদগাহ মাঠে এবারই প্রথমবারের মতো সিভিল সার্জন কার্যালয় ও র্যাবের উদ্যোগে দুটি প্রাথমিক চিকিৎসাকেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে। ময়দানে ফ্যান, লাইট, সিসি ক্যামেরা ও অজুর স্থান প্রস্তুত করার পাশাপাশি বৃষ্টির পানি ঠেকাতে ত্রিপল টাঙানো হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ ও র্যাবের কন্ট্রোল রুম থাকছে ময়দান ঘিরে।

সুপ্রিম কোর্ট প্রাঙ্গণের বিশাল এ মাঠ এরইমধ্যে সামিয়ানা দিয়ে ঢেকে ফেলা হয়েছে। বাঁশের ব্যারিকেড দিয়ে ভিভিআইপি, ভিআইপি জোন পৃথক করা হয়েছে। সিলিং ফ্যান ছাড়াও টেবিল ফ্যান ও এয়ার কুলারের ব্যবস্থা করা হয়েছে। মূল মাঠের বাইরে স্থাপন করা হয়েছে দুটো ওয়াচ টাওয়ার।

শুক্রবার সকালে র্যাব, পুলিশ ও ডিবিসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের জাতীয় ঈদগাহ মাঠে টহল দিতে দেখা গেছে। র্যাব পুলিশের ডগ স্কোয়াড, সোয়াত ও বিভিন্ন বাহিনীর বোম্ব ডিজপোজাল ইউনিটকেও কাজ করতে দেখা গেছে।

মূল প্যান্ডেলে ৩৫ হাজার ছাড়াও আশপাশের এলাকা মিলে এ বছর ঈদের নামাজে লক্ষাধিক মুসল্লির জমায়েত হতে পারে বলে আয়োজক কমিটি জানিয়েছে।

মাঠের মূল অংশে ১২১টি কাতারে পুরুষ এবং ৫১টি কাতারে নারীরা ঈদের জামাতে অংশ নিতে পারবেন। এছাড়াও ময়দানের আশপাশের মূল সড়কগুলোতে অংশ নিতে পারবেন আরও ৭০ হাজার মুসল্লি। বরাবরের মতো ঈদ জামাতে মন্ত্রী ও সচিবসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশ নেবেন।

রাজধানীতে সম্প্রতি একাধিক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় সতর্কতার অংশ হিসেবে জাতীয় ঈদগাহ মাঠে নামাজ পড়তে আসা মুসল্লিদের দিয়াশলাই বা লাইটার জাতীয় কোনো বস্তু সঙ্গে না আনার আহ্বান জানানো হয়েছে৷

আয়োজকরা জানিয়েছেন, এ বছর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ ঈদের জামাতে অংশ নিতে পারেন। এছাড়া মন্ত্রিপরিষদ সদস্য, সংসদ সদস্য, সচিব, কূটনীতিকরাসহ ঊর্ধ্বতন ব্যক্তিরা নামাজে অংশ নেবেন।

২৫ হাজার ৪০০ বর্গমিটার আয়তনের জাতীয় ঈদগাহ ময়দানে এ বছর ঈদের নামাজ পড়াবেন বায়তুল মোকাররমের খতিব মুফতি রুহুল আমিন।

এইচআর

Link copied!