Amar Sangbad
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪,

রাজধানীতে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা

আমার সংবাদ ডেস্ক

আমার সংবাদ ডেস্ক

মার্চ ২৪, ২০২৪, ০৫:১৮ পিএম


রাজধানীতে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা

সন্ধ্যার মধ্যেই রাজধানীতে কালবৈশাখী ঝড়ের আশঙ্কার কথা জানিয়েছেন কানাডার সাস্‌কাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

রোববার (২৪ মার্চ) বিকেলে ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন তিনি।

তিনি লিখেছেন, ঢাকা শহরের উপর দিয়ে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত অতিক্রমের প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। বিকেল ৫টা থেকে রাত ১০টার মধ্যে ঢাকা বিভাগের সকল জেলার উপর দিয়ে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত অতিক্রমের প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। সেইসঙ্গে চট্টগ্রাম বিভাগের চাঁদপুর, লক্ষ্মীপুর, কুমিল্লা, নোয়াখালী, ফেনী, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি জেলার উপর দিয়ে শক্তিশালী কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও বজ্রপাত অতিক্রমের প্রবল সম্ভাবনাও দেখা যাচ্ছে।

মোস্তফা কামাল পলাশ আরও লিখেছেন, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইল ও পাবনা জেলার উপরে কালবৈশাখী ঝড় সৃষ্টি হওয়া শুরু হয়েছে। ইতোমধ্যেই ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ জেলার উপরে তীব্র বজ্রপাতও শুরু হয়েছে। প্রত্যেকটি ঝড়ই উৎপত্তিস্থল থেকে পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হওয়ার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে।

রোববার (২৪ মার্চ) সকালে এক বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর জানায়, ঢাকাসহ দেশের ৭ বিভাগে দিনভর বজ্রসহ বৃষ্টি হতে পারে। আজ সন্ধ্যা পর্যন্ত রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এমন প্রবণতা আগামী দুদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে সারা দেশে বাড়তে পারে তাপমাত্রা।

আবহাওয়া অধিদপ্তর জানায়, দেশের অন্যান্য জায়গায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময় সারা দেশে তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আরএস

Link copied!