Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

রাষ্ট্র রূপান্তরে গণতন্ত্র মঞ্চ-বিএনপি ঐক্যমত্য: আ স ম রব

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ১৫, ২০২২, ০৪:৫৭ পিএম


রাষ্ট্র রূপান্তরে গণতন্ত্র মঞ্চ-বিএনপি ঐক্যমত্য: আ স ম রব

সরকার হটানোর আন্দোলন-নির্বাচন-রাষ্ট্র রূপান্তরে একসঙ্গে কাজ করতে ঐক্যেমত্যে পৌঁছেছে গণতন্ত্র মঞ্চ-বিএনপি। মঙ্গলবার (১৫ নভেম্বর) দুপুরে গুলশানের কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের সঙ্গে বিএনপির বৈঠকের পর জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডির সভাপতি আসম আবদুর রব একথা জানান।

তিনি বলেন, ‘‘বাংলাদেশের জন্য আজকের এদিনটি একটি ঐতিহাসিক দিন। সারা পৃথিবীর কাছে আজকে ম্যাসেজ যাবে যে, বাংলাদেশের জনগণ রাতের অন্ধকারে যারা ভোট চুরি করেছে অনৈতিকভাবে, অবৈধভাবে ক্ষমতায় আছে তাদেরকে সরানোর জন্য বৃহত্তর জাতীয় ঐক্যের সৃষ্টির মাধ্যমে রাজনৈতিক দলগুলো ঐক্যবদ্ধ হয়ে এই স্বৈরাচারের শুধু পতন ঘটাবে না।”‘‘ রাষ্ট্র মেরামত করবে, সংস্কার করবে, সংবিধান সংস্কার করবে এবং আন্দোলন ও নির্বাচন দুইটাই একসাথে করবে।”

তবে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকের বিষয়বস্তু তুলে ধরেন। বিএনপি মহাসচিবের সাথে ছিলেন স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ১১ টা ৪০ মিনিট থেকে দুই ঘণ্টার অধিক সময় এই বৈঠক হয়। বৈঠকে গণতন্ত্র মঞ্চের প্রতিনিধি দলের জেএসডির আসম আবদুর রব, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, শহীদুল্লাহ কায়সার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, আকবর খান, গণসংহতি আন্দোলনের জোনায়েদ সাকি, আবুল হাসান রুবেল, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম বাবলু, হাবিবুর রহমান রিজু এবং রাষ্ট্র সংস্কার আন্দোলনের ইমরান ইমন ও সৈয়দ হাসিব উদ্দিন হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বছরের ৮ আগস্ট জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণঅধিকার পরিষদ, ভাসানী অনুসারী পরিষদ ও রাষ্ট্র সংস্কার আন্দোলন-এই সাতটি দল নিয়ে আত্মপ্রকাশ করে গণতন্ত্র মঞ্চ। তারা আওয়ামী লীগের পদত্যাগের দাবি করে আসছে।

সরকার পতনের আন্দোলনের দাবিনামা চূড়ান্ত করতে গণতন্ত্র মঞ্চের সাথে এই সংলাপে বসলো বিএনপি। ‘গণতন্ত্র মঞ্চ’ গঠনের পর এটি বিএনপির সাথে তাদের প্রথম বৈঠক।

এর আগ চলতি বছরের মে-জুন মাসে গণতন্ত্র মঞ্চের শরিক জেএসডি, নাগরিক ঐক্য, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, জনসংহতি আন্দোলন ও গণঅধিকার পরিষদের সাথে আলাদা আলাদাভাবে সংলাপ করেছিলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

টিএইচ

 

Link copied!